1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫২ অপরাহ্ন

অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ে ‘যুক্তরাজ্যে উচ্চশিক্ষা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ৪১ বার দেখা হয়েছে

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (অ্যাডাস্ট) ‘যুক্তরাজ্যে উচ্চশিক্ষা’ বিষয়ক এক সেমিনার শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়টির কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের মাননীয় চেয়ারম্যান জনাব লিয়াকত আলী সিকদার। বিশেষ অতিথি হিসেবে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম ও বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য অধ্যাপক ড. এম শাহীন খান উপস্থিত ছিলেন। সেমিনারে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করেন তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের উপদেষ্টা জনাব হামিদুর রহমান ও ড. আব্দুল্লাহ আল মামুন। এছাড়া মূখ্য আলোচক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আশীষ কুমার ভট্টাচার্য্য, অ্যাডাস্ট ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ক্লাবের মডারেটর ও সিনিয়র প্রভাষক রুহান মাহমুদ শামস এবং বিভাগের সমন্বয়কারী জনাব মাজিদ ইশতিয়াক আহমেদ সহ বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অ্যাডাস্ট ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ক্লাবের উপদেষ্টা ও সহকারী অধ্যাপক তামান্না শাওন সেমিনারটি পরিচালনা করেন। বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষায় সহযোগিতা করতে এবং এ বিষয়ে খুঁটিনাটি জানাতে এই সেমিনারটির আয়োজন করে অ্যাডাস্ট ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ক্লাব (AEEC)। সেমিনারে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন এ বছর অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয় থেকে যুক্তরাজ্যে উচ্চশিক্ষার সুযোগ পাওয়া তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের দুই কৃতি শিক্ষার্থী ইমাম হাসান ও মোঃ শফিকুল ইসলাম। ইমাম হাসান সম্প্রতি ইউনিভার্সিটি অব গ্রীনউইচ, লন্ডন এবং মোঃ শফিকুল ইসলাম ইউনিভার্সিটি অফ এসেক্স, ইউকে-তে উচ্চশিক্ষায়

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ শিক্ষাবৃত্তি সহ ভর্তির সুযোগ পেয়েছেন। তারা বিদেশে উচ্চশিক্ষার বিভিন্ন বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। তন্মধ্যে প্রফেসরকে ই-মেইল করা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ ও তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের জন্য আবেদন পদ্ধতি নিয়ে দিকনির্দেশনামূলক আলোচনা করেন এবং জার্নালে প্রবন্ধ প্রকাশনার নানা দিক তুলে ধরেন।

প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের মাননীয় চেয়ারম্যান জনাব লিয়াকত আলী সিকদার বলেন, বিদেশের অত্র বিশ্ববিদ্যালয়ে ADUST-এর শিক্ষার্থী থাকা মানে অন্যান্য শিক্ষার্থীদের জন্য সেখানকার দ্বার উন্মোচিত হওয়া। এভাবে নিজের যোগ্যতাকে কাজে লাগিয়ে দেশের স্বার্থে অনেক অবদান রাখা সম্ভব হবে। বিদেশে উচ্চশিক্ষার এই সেমিনারটি শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণায় অনন্য ভূমিকা রাখবে। এসময় তিনি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্যে স্কলারশিপ পেতে সহায়তা করবেন বলেও জানিয়েছেন এবং এই গুরুত্বপূর্ণ সেমিনার আয়োজনে আয়োজকদের প্রশংসা করেন। বিশেষ অতিথি উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম তাঁর বক্তব্যে বিদেশে উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন। যেসব শিক্ষার্থীর মেধা আছে কিন্তু অর্থের অভাবে উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে পারছে না তাদেরকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। উচ্চশিক্ষা ও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় ADUST-এর শিক্ষার্থীদের সহযোগিতার উদ্দেশ্যে ক্যরিয়ার ক্লাব এবং ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব স্থাপনের আশ্বাস প্রদান করেন।

আয়োজন সম্পর্কে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের উপদেষ্টা জনাব হামিদুর রহমান ও ড. আব্দুল্লাহ আল মামুন জানান, বিদেশে উচ্চশিক্ষা মানেই দুঃসাধ্য বা কঠিন কিছু নয়; সেটা শিক্ষার্থীদের জানাতে চাই। সঠিক পদ্ধতি অনুসরণ করলে বিদেশে উচ্চশিক্ষার পথ খুবই সহজ। এ আয়োজনের মাধ্যমে বিদেশে উচ্চশিক্ষার বিষয়ে খুঁটিনাটি তথ্যগুলো শিক্ষার্থীরা জানতে পারবে।

মূখ্য আলোচক তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আশীষ কুমার ভট্টাচার্য্য বলেন বিশ্বে যা কিছু কল্যাণকর, যা কিছু মানুষের উন্নয়নে অবদান রেখেছে তা জ্ঞান চর্চার মাধ্যমেই হয়েছে। আমাদের শিক্ষার্থীদের মধ্যে যে অমিত সম্ভাবনা আছে তার স্ফুরণ ঘটানোর জন্য বিশ্বের সমসাময়িক জ্ঞান চর্চার প্রত্যক্ষ

যোগাযোগ থাকা একান্ত প্রয়োজন। এই জন্য আমাদের শিক্ষার্থীদের বিদেশী জ্ঞানকেন্দ্র তথা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ একান্ত প্রয়োজন। তারা মেধা ও মননে উন্নত বিশ্বের সমপর্যায়ের । তবে বিদেশী একটি বিশ্ববিদ্যালয়ে যেয়ে শিক্ষা গ্রহণে যে সব প্রতিকূলতার সম্মুখীন হতে হয় তা কাটিয়ে ওঠার জন্য প্রয়োজন সঠিক তথ্য জানা ও তা মোকাবেলার প্রস্তুতি। সে লক্ষ্যে এই সেমিনার কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সেমিনারটি অনুষ্ঠিত হয় কয়েকটি সেশনে। সেমিনার শেষে বক্তারা উচ্চশিক্ষার বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা ও কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রশ্নের উত্তর দেন। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সেমিনার শেষে এ বছর বিদেশে উচ্চশিক্ষায় সুযোগ পাওয়া অত্রবিশ্ববিদ্যালয়ের উক্ত ২ জন শিক্ষার্থীকে ক্রেস্ট প্রদানপূর্বক সংবর্ধনা দেওয়া হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি