1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২৫ জুন ২০২২, ১০:১৬ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ ম্যাক্রোঁর

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ৫০ বার দেখা হয়েছে

পরিত্যক্ত হয়ে যাওয়া ৯ হাজার কোটি ডলারের একটি সাবমেরিন চুক্তি নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মিথ্যা বলেছেন, এমন অভিযোগ তুলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। রোমে জি-২০ সম্মেলনের পাশাপাশি অস্টেলীয় সাংবাদিকদের তাৎক্ষণিক প্রশ্নের জবাবে এ অভিযোগ তোলেন তিনি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ার বাসিন্দাদের জন্য তার বিপুল শ্রদ্ধা ও বন্ধুত্ব রয়েছে। কিন্তু দুই দেশের এই শ্রদ্ধা পারস্পারিক হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘শুধু বলতে চাই যখন শ্রদ্ধা থাকবে তখন আপনাকে সত্যবাদী হতে হয় আর আপনাকে এ বোধের সঙ্গে সঙ্গতি এবং সামঞ্জস্যপূর্ণ আচরণ করতে হয়।’

পারমাণবিক সাবমেরিন কিনতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ট্রেলিয়ার চলা গোপন আলোচনার কথা প্রকাশ না করে স্কট মরিসন মিথ্যা বলেছেন কিনা এমন প্রশ্নের জবাবে ইমানুয়েল ম্যাক্রোঁ সরাসরি বলেন, ‘মনে হয় না, আমি জানতাম।’

ফরাসি প্রেসিডেন্টকে মিথ্যা বলার অভিযোগ অস্বীকার করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি জানিয়েছেন, এই বছর প্যারিসে জি৭ সম্মেলনে সাক্ষাতের সময় ম্যাক্রোঁকে তিনি বলেছেন যে, প্রথাগত সাবমেরিন অস্ট্রেলিয়ার কৌশলগত স্বার্থ পূরণ করবে না বলে মনে করছেন। স্কট মরিসন দাবি করেছেন এলিসি প্রাসাদে তারা যখন সাক্ষাৎ করেন সেই পর্যায়ে তারা কোনো পক্ষের সঙ্গে কোনো আয়োজন সম্পন্ন করেননি।

স্কট মরিসন বলেছেন তিনি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর হতাশা বুঝতে পারছেন কিন্তু ফরাসি চুক্তি বাতিলের সিদ্ধান্ত থেকে সরে আসার সুযোগ নেই। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সহায়তায় পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন পাওয়ার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে বলেও জানান তিনি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি