1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ০৫:৫১ অপরাহ্ন

অস্ত্র কেনা নয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে বড় পরিসরে সম্পর্ক চায় ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ৬২ বার দেখা হয়েছে

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র কেনা নয়, নতুন নতুন ক্ষেত্রে বড় পরিসরে সম্পর্ক গড়তে চায় ঢাকা।

শনিবার রাতে যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে সাংবাদিকদের এ কথা জানান।

সোমবার ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সেদিনই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বৈঠকে তিনি র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবি জানাবেন। র‌্যাবকে অত্যন্ত দক্ষ, কার্যকর ও দুর্নীতিমুক্ত বাহিনী হিসেবে উল্লেখ করে তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে যুক্তরাষ্ট্রের ইতিবাচক জবাব থাকা উচিত।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে একটি শান্তিপ্রিয় দেশ উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে বাংলাদেশের আগ্রহ কম। জনগণের কল্যাণ নিশ্চিত করে বাংলাদেশ এসব ক্ষেত্রে যুক্ত হতে চায়।

মোমেন বলেন, অস্ত্র বিক্রি যুক্তরাষ্ট্রের একটি বড় ব্যবসা। অস্ত্র কেনাকাটার বাইরে দুই দেশ প্রযুক্তি হস্তান্তর, ওষুধ, নীল অর্থনীতি, খাদ্য নিরাপত্তা, বাণিজ্য ও জলবায়ু পরিবর্তনের বিষয়ে কাজ করতে পারে। তিনি বলেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কে যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের আমন্ত্রণ জানাবে বাংলাদেশ।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সফরে ইন্দো-প্যাসিফিক কৌশল সংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের ইন্দো প্যাসিফিক কৌশল একটি দর্শন মাত্র। এতে যোগ দেওয়ার কিছু নেই। আবার এর সঙ্গে বাংলাদেশের কোনো দ্বিমতও নেই।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি