1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১২ অপরাহ্ন

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩
  • ২১ বার দেখা হয়েছে

আবু তাহের বাপ্পা : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তুরাগ নদীর তীরে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

রবিবার (২২ জানুয়ারি) দুপুর ১২টা ১৬ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়ে ১২টা ৪৫ মিনিটে মোনাজাত শেষ হয়।

আখেরি মোনাজাত পরিচালনা করেন ইজতেমার শীর্ষ মুরুব্বি দিল্লীর হযরত মাওলানা মোহাম্মদ সাদ কান্দলাভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী।

মোনাজাতের সময় যে যেখানে দাঁড়িয়ে বা বসেছিলেন সেখান থেকে হাত তোলেন আল্লাহর দরবারে। মোবাইল ফোনে ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশ-বিদেশের আরও কোটি মানুষ একসঙ্গে হাত তোলেন আল্লাহর দরবারে।

মোনাজাতের সময় টঙ্গি তুরাগ তীরসহ আশপাশের কয়েক কিলোমিটার এলাকা “আমিন, আল্লাহুম্মা আমিন” ধ্বনিতে মুখতির হয়ে ওঠে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ হাত তুলে আকুতি জানান।

এর আগে, মোনাজাতে অংশ নিতে রবিবার ভোর থেকে ময়দানমুখী মুসল্লিদের ঢল নামে।

ফজর নামাজের পর থেকে বয়ান শুরু হয়। বয়ান শুরু করেন ভারতের মাওলানা মুরসালিন। তার বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা আশরাফ আলী। সকাল ৯টা থেকে মাওলানা মোশারফ হোসেন তালিম করছেন। সাড়ে ৯টায় ইজতেমার শীর্ষ মুরুব্বি দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলাভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী হেদায়েতী বয়ান শুরু করেন।

শুক্রবার সকালে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্ব। এই পর্বে অংশ নিয়েছেন তাবলিগ জামাতে সাদপন্থী হিসেবে পরিচিতরা। এর আগে ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয় প্রথম পর্বের ইজতেমা। ওই পর্বে অংশ নেন জুবায়েরপন্থীরা।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি