1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১২:১৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
অশ্লীলতার মামলায় খালাস পেলেন শিল্পা শেঠি নির্বাচন নিয়ে বিএনপির সুনির্দিষ্ট কোনো রূপরেখা নেই: কাদের প্রকাশ্যে এসে কাঁদতে কাঁদতে অনেক কথা বললেন পপি করোনায় আরও ১৭ মৃত্যু, শনাক্ত ১৫,৫২৭ নন-ক্লোজার এগ্রিমেন্টে ভ্যাকসিন কেনা হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী ওমিক্রনের ঝুঁকি এখনো অনেক বেশি : ডব্লিওএইচও সমন্বিত ৫ ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত বিনামূল্যে টিকা দেওয়ার বিষয়টি অগ্রাধিকার দিয়েছি : প্রধানমন্ত্রী রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৬৬ নির্বাচন কমিশন গঠন বিলের রিপোর্ট সংসদে উত্থাপন প্রিয়াংকা মা হওয়ায় দুশ্চিন্তায় প্রযোজকরা নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করল আফগানিস্তান ভারতের প্রজাতন্ত্র দিবস আজ অবশেষে অনশন ভাঙলেন শাবি শিক্ষার্থীরা ওমিক্রন প্রতিরোধী ফাইজারের নতুন টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু

আগস্টে দেশে আসছে কোভ্যাক্সের ১০ লাখ টিকা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ১৬ জুন, ২০২১
  • ১২৭ বার দেখা হয়েছে

আগামী আগস্টে দেশে আসবে কোভ্যাক্সের ১০ লাখ টিকা বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।  

বুধবার (১৬ জুন) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। জাহিদ মালেক বলেন, গ্যাভি কোভ্যাক্সের অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন আগামী আগস্টেই আরও ১০ লাখ ডোজ দেশে আসবে। এর পাশাপাশি রাশিয়ার সঙ্গেও ভ্যাকসিন ক্রয়-সংক্রান্ত আলোচনার যথেষ্ট অগ্রগতি এসেছে। চীনের সঙ্গে আমাদের দেশের পক্ষ থেকে চুক্তি সম্পন্ন করা হয়েছে। চীন থেকে ফিরতি জবাব এলেই পরবর্তী পদক্ষেপ জানানো হবে।

যতোগুলো টিকা উপাদনকারী সংস্থা বা দেশের সঙ্গে আমরা সরাসরি ক্রয় করতে চাই বা আমাদের দেশে উৎপাদন করেন। সেটা সরকারি-বেসরকারি পর্যায়ে হোক। এই প্রস্তাবনা সবাইকেই দিয়েছি। ইতোমধ্যেই চীনের উপহার ছয় লাখ ভ্যাকসিনসহ এখন মজুদ ১১ লাখ ভ্যাকসিন থেকে অন্তত পাঁচ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। এই পাঁচ লাখ মানুষ এই ১১ লাখ ভ্যাকসিন থেকে প্রথম ও দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন।

চীন থেকে প্রাপ্ত ১১ লাখ টিকাগুলো অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, যারা ভ্যাকসিনের জন্য আগে রেজিস্ট্রেশন করেছেন কিন্তু এখনো পাননি তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হবে। এছাড়া স্বাস্থ্যকর্মী ও পুলিশ সদস্য, সরকারি-বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থী, জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী, বিদেশগামী কর্মী, ঢাকার দুই সিটি কর্পোরেশনের পরিচ্ছনতাকর্মী ও করোনায় মৃতদের সৎকারে নিয়োজিত কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হবে।

এছাড়া বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিক এবং এর বাইরেও অন্য দেশের যেসব নাগরিক এখানে কাজ করে যাচ্ছেন তাদেরকেও দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি