1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪১ অপরাহ্ন

আজকের শিশুরা স্মার্ট বাংলাদেশের কারিগর : গণশিক্ষা প্রতিমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
  • ৩৬ বার দেখা হয়েছে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, ২০৪১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ করার ঘোষণা দিয়েছেন। এ স্মার্ট বাংলাদেশের কারিগর আজকের শিশুরা। তাই অভিভাবকদের অনুরোধ করবো-আসুন আমরা আমাদের শিশুদের স্মার্ট বাংলাদেশের কারিগর হিসেবে গড়ে তুলি।
আজ রোববার (১ জানুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত বই বিতরণ উৎসব ২০২৩ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, শিক্ষা মানবিক ও বুদ্ধিভিত্তিক নাগরিক তৈরি করে। বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালে ক্ষমতায় এসে প্রাথমিক শিক্ষাকে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করেন। একই সঙ্গে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ উৎসব আয়োজন করা হয়।
তিনি বলেন, আজকে করোনাকালে আমরা শিক্ষার্থীদের ঘরে বসেই ডিজিটাল মাধ্যম ব্যবহার করেই শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পেরেছি।
এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের সব বই কাগজের অভাবে প্রেস থেকে দিতে পারিনি। আগামী এক মাসের মধ্যে আমরা সব বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করতে পারবো বলে আশা করি।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, প্রতিবছরের মতো আমরা বই বিতরণ উৎসব করে যাচ্ছি। প্রাথমিক শিক্ষা নিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে জাতির জনকের মতো কেউ ভাবেনি। আমি পাকিস্তান আমলেও দেখেছি উচ্চশিক্ষা সবার জন্য নয়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করা ও তার যুগোপযোগী করার জন্য শ্রেণী কক্ষের উন্নয়ন, ডিজিটাল করা, মানসম্মত শিক্ষকসহ সব ধরনের ব্যবস্থা নিয়েছেন। মানসম্মত শিক্ষার বিষয়ে প্রাথমিক শিক্ষা নিয়ে ভাবতে হবে।
সংসদ সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেগম শিরিন আক্তার বলেন, তোমরা সবাই মানুষ হও। তোমরা ন্যায়ের পথে থাকবে। আজকের বাংলাদেশ এক নতুন বাংলাদেশ। সবাই সমান তালে এগিয়ে যাবে। মেয়েরা খেলতে পারতো না। অনেকে বাঁধা দিতো, আমরা তাদের পাহারা দিয়ে নিয়ে যেতাম। আমরা সব বাঁধা পেরিয়ে এগিয়ে যাবো।
সভাপতির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ বলেন, সারাদেশে বই উৎসব অনুষ্ঠিত হচ্ছে। বিদেশে আমাদের মিশনগুলোতেও আজ বই উৎসব চলছে। প্রাথমিকে শিক্ষাকে বাধ্যতামূলক করে সাধারণ মানুষের জন্য শিক্ষাকে নিশ্চিত করা হয়েছে। বাচ্চাদের বইয়ের বোঝাও কমিয়ে আনা হয়েছে। ফলে ঝড়ে পড়ার হারও কমে গেছে।
এবারের বই উৎসবে ২ কোটি ১৮ লাখ ৩ হাজার ৩০০ শিক্ষার্থীর মধ্যে ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৪৫টি বই বিতরণ করার কথা রয়েছে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি