1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫৬ অপরাহ্ন

আজ প্রকাশ পাচ্ছে আইফোন ১৪, থাকতে পারে বড় চমক

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
  • ২৭ বার দেখা হয়েছে

মোবাইলফোন জগতের সম্রাট খ্যাত আইফোনের নতুন একটি সিরিজ প্রকাশ পেতে যাচ্ছে বুধবার (০৭ সেপ্টেম্বর)। বাংলাদেশ সময় রাত ১১টার দিকে অনুষ্টিত হবে অ্যাপেল ইভেন্ট।

চলতি সেপ্টেম্বর মাসেই বাজারে মিলতে পরে আইফোন ১৪ সিরিজ। তবে অনেক দেশ পেরিয়ে আমাদের হাত পর্যন্ত ফোনটি আসতে কিছুটা সময় লেগে যেতে পারে।

আইফোন ১৪ সিরিজের মধ্যে আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স নামে চারটি মডেল আসতে পারে বলে শোনা যাচ্ছে। এবারের সিরিজের প্রো মডেলের ফোন স্টোরেজ শুধু ২৫৬ জিবি হবে এমন গুজব আগেই শোনা যাচ্ছিল। কিন্তু আইফোন ১৩ প্রো মডেলের মতো আইফোন ১৪ প্রো মডেলেও ১২৮ জিবি স্টোরেজ থাকতে পারে।

আসলে আইফোনের নতুন সিরিজ মানেই নতুন কিছু চমক। অনেকের ভেতরে এ ফোনটিকে নিয়ে চলে জল্পনা-কল্পনা। অনেক ইউটিউবারও এ বিষয়ে তৈরি করেন প্রেডিকশন ভিডিও। চলুন জেনে নেই নতুন কী থাকতে পারে আইফোন ১৪ সিরিজে?

১. শোনা যাচ্ছে, এবারের সিরিজে ‘মিনি’ মডেলটি বাতিল হতে যাচ্ছে। তবে তার পরিবর্তে আসতে যাচ্ছে আইফোন ১৪ ম্যাক্স মডেল।

২. এ সিরিজের প্রো এবং প্রো ম্যাক্স মডেলগুলোতে বায়োনিক এ১৬ চিপসেট থাকতে পারে। তবে অন্য দুই মডেলে হয়তো বায়োনিক এ১৫ চিপসেটই রাখবে অ্যাপল।

৩. আইফোন ১৪ ও আইফোন ১৪ প্রো মডেলে ব্যবহার করা হতে পারে ৬ দশমিক ১ ইঞ্চির ডিসপ্লে। আর আইফোন ১৪ প্লাস ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে ৬ দশমিক ৭ ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে।

৪. আইফোন ১৪ সিরিজের চারটি মডেলেই ৬ জিবি র‍্যাম ব্যবহার করা হতে পারে। তবে সুখবর এই যে, গত সিরিজের তুলনায় এবারে আরও উন্নত ব্যাটারি থাকবে বলে শোনা যাচ্ছে।

৫. অ্যান্ড্রয়েড ফোনের মতো আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে পান-হোল কাট-আউট থাকতে পারে। সেখানে ফ্রন্ট ক্যামেরা সেনসর রাখা হতে পারে।

৬. উন্নত মানের ব্যাটারি ব্যবহারের কারণে চারজিং ব্যবস্থাও আরও উন্নত করা হতে পারে। শোনা যাচ্ছে আইফোন ১৪ সিরিজে শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি