1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

আজ ৯ সেকেন্ডেই গুঁড়িয়ে দেওয়া হবে ভারতের টুইন টাওয়ার!

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১২৫ বার দেখা হয়েছে

ভারতের উত্তরপ্রদেশের নয়ডার ‘সুপারটেক টুইন টাওয়ার’ ভেঙে ফেলা হচ্ছে। আজ রবিবার ভারতীয় সময় দুপুর আড়াইটার দিকে ভেঙে ফেলা হবে এ জমজ অট্টালিকা।

৯ সেকেন্ডে এটি ভেঙে ফেলা হবে বলে সূত্রের খবর। টাওয়ার দুটি ভাঙতে ৩৭০০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হবে। মুম্বাইয়ের একটি কোম্পানি এই কাজ করবে। এতে প্রায় ২০ কোটি রুপি খরচ হবে।

সুপ্রিম কোর্টের নির্দেশে ভেঙে ফেলা হবে এটি। এই টাওয়ার ভেঙে ফেলার সবদিক খতিয়ে দেখা হচ্ছে। এই টাওয়ার দুটি যথেষ্ট দৃষ্টিনন্দন। প্রায় দু দশক ধরে স্থানীয়দের সঙ্গে সুপারটেকের আইনি লড়াই চলেছে। শেষ পর্যন্ত এটি ভেঙে ফেলার নির্দেশ।

২০০০ সালের মাঝামাঝি এই টাওয়ার তৈরির কাজ শুরু হয়। নয়ডা ও গ্রেটার নয়ডা যাওয়ার রাস্তার সংযোগস্থলে এই টাওয়ার গড়ে ওঠে। এখানকার ফ্ল্যাটের দাম ছিল বর্তমানে ১ কোটি থেকে ৩ কোটি পর্যন্ত। ১৪টি ৯ তলা টাওয়ার তৈরির কথা ছিল প্রথমে। কিন্তু ২০১২ সালের পরে সব বদলে গেল। ৯ তলার জায়গায় ১১ তলা ১৫টি বিল্ডিং হওয়া শুরু হয়। তারপর শুরু হয় ৪০ তলা দুটি টাওয়ার।

প্রথমে বলা হয়েছিল সবুজ এলাকা থাকবে ফ্ল্যাটের সামনে। আর সেই সবুজ ধ্বংস করেই উঠল গগনচুম্বী টাওয়ার।

তৈরি হলো অ্যাপেক্স এবং সিয়ান টাওয়ার। এরপর বাসিন্দারা ওই দুই টাওয়ারকে বেআইনি দাবি করে লড়াই শুরু করেন। এলাহাবাদ হাইকোর্ট ওই টাওয়ার ভাঙার নির্দেশ দিয়েছিল। পরে সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় সুপারটেক। সুপ্রিম কোর্ট সেই নির্দেশ বহাল রাখে।

সূত্র : হিন্দুস্তান টাইমস,

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি