1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৮:২৫ পূর্বাহ্ন

আর্সেনাল-ফুলহাম ম্যাচ দিয়ে শুরু ইংলিশ প্রিমিয়ার লিগ

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৫২৪ বার দেখা হয়েছে

স্পোর্টস ডেস্ক : মহামারি করোনাভাইরাস অনেকটাই বদলে দিয়েছে পৃথিবীকে। ফুটবলও তার ব্যতিক্রম নয়। করোনার প্রকোপে ক্লাব ফুটবলের গত মৌসুম শেষ হয়েছে অনেক পরে। ভাইরাসটির কারণে মার্চ থেকে তিন মাসের বেশি সময় বন্ধ ছিল ইউরোপিয়ান ফুটবল। ফলে মৌসুম শেষ হয়েছে সেপ্টেম্বরে এসে। তারপর মাত্র সপ্তাহ দুইয়ের বিরতি নিয়েই মাঠে গড়াচ্ছে আরেকটা মৌসুম। মাঠে গড়াচ্ছে না বলে গড়িয়েছে বললেই হয়তো মানানসই হয়!
বেশ কিছু লিগ শুরু হয়েছে ইতোমধ্যেই। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের একটি ফ্রেঞ্চ লিগ ওয়ানও শুরু হয়েছে একদিন আগে। প্রথম দিনে মাঠে নেমেছিল বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। কিন্তু করোনায় আক্রান্ত নেইমার, কিলিয়ান এমবাপে, ডি মারিয়া, কেইলর নাভাসদের মতো তারকাদের বাইরে রেখে পিএসজি যাদের নিয়ে খেলতে নেমেছিল তারা মোটেও আগ্রহ জন্মাতে পারেননি। ইউরোপিয়ান ফুটবলের মূল আগ্রহটা শুরু হচ্ছে আজ থেকে।
আজ শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। মৌসুমের প্রথম দিনেই মাঠে নামছে বেশ কয়েকটি বড় দল। শনিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে ফুলহ্যামের বিপক্ষে খেলবে আর্সেনাল। রাতে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের সঙ্গে মাঠে নামবে ক্রিস্টাল প্যালেস, সাউথাম্পটন, ওয়েস্ট হাম, নিউক্যাসলের মতো ক্লাব।
২০২০/২১ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগ মাঠে গড়াচ্ছে আর্সেনাল এবং ফুলহামের মধ্যকার ম্যাচ দিয়ে। শিরোপার জন্য লড়াইয়ে নামার জন্য নিজেদের বেশ প্রস্তুত করেছে নতুন আর্সেনাল বস মিকেল আর্তেতা। বাংলাদেশ সময় শনিবার বিকেল সাড়ে পাঁচটায় শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। আর উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে মাঠে নামছেন আর্সেনাল এবং ফুলহাম।
নিজেদের শেষ পাঁচ ম্যাচের মধ্যে তিনটি জিতেছে ফুলহাম একটি হার এবং আছে একটি ড্র, অন্যদিকে শেষ পাঁচ ম্যাচের মধ্যে কেবল একটিতেই হারের মুখ দেখেছে আর্সেনাল আর জয় বাকি চারটি ম্যাচে।
লন্ডনের ক্র্যাভেন কটেজে ফুলহাম আতিথ্য দেবে আর্সেনালকে। গেল মৌসুমের শেষভাগটা দুর্দান কেটেছে গানারদের। মিকেল আর্তেতার হাত ধরে এফএ কাপের শিরোপাও জিতেছে তারা। আর নতুন মৌসুমে নতুন করে লড়াইয়ে নামতে রিয়াল মাদ্রিদ থেকে দানি সেবায়োসকে আরও এক মৌসুমের জন্য লোনে এনেছে গানাররা। আর চেলসি থেকে উইলিয়ানকে তিন বছরের চুক্তিতেও দলে ভিড়িয়েছে গানাররা।
দেখে নেওয়া যাক দুই দলের সম্ভাব্য একাদশ:
ফুলহাম: মারেক রোডাক, ডেনিস অডই, মাইকেল হেক্টর, টিম রিম, জো ব্র্যায়ান, হ্যারিস্ন রিড, টম কেয়ারনি, অ্যান্থনি নককার্ট, জশুয়া ওনোমাহ, ববি রেইড এবং আলেক্সান্ডার মিট্রোভিচ।
আর্সেনাল: বার্নার্ড লেনো, কিরিয়েন টিয়ের্ন, রব হোল্ডিং, উইলিয়াম সালিবা, আইন্সলে মাইটল্যান্ড নাইলস, গ্র্যানিট শাকা, দানি সেবায়োস, হেক্টর বেলারিন, এমিরিক অবামেয়ং, এডওয়ার্ড কেইটাহ এবং বাকায়োকো সাকা।
প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে ম্যাচে তিন বদলির নিয়ম কার্যকর হবে। করোনাকালে পুনরায় ম্যাচ শুরু হলে ঘনঘন ম্যাচ খেলতে হয়েছে ফুটবলারদের। ফলে ফুটবলারদের ওপর থেকে চাপ কমানোর কথা চিন্তা করে পাঁচ বদলির নিয়ম করা হয়েছিল। অর্থাৎ প্রতি ম্যাচে পাঁচজন করে বদলি ফুটবলার নামানোর সুযোগ পেতেন ক্লাবগুলো।
জার্মান বুন্দেসলিগা, ফ্রেঞ্চ লিগ ওয়ান, স্প্যানিশ লা লিগায় এ্ই নিয়ম বলবৎ থাকছে নতুন মৌসুমেও। কিন্তু প্রিমিয়ার লিগের ক্লাবগুলো এই নিয়মের বিপক্ষে ভোট দিয়ে ফিরে গেছে পুরনো নিয়মে। বিষয়টি নিয়ে অবশ্য সমালোচনা করছেন অনেকেই।
তিন বদলির নিয়ম ফুটবলারদের জন্য কঠিন হয়ে যাচ্ছে কিনা সেটা হয়তো বুঝা যাবে আজ থেকে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি