1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঢাবি শিক্ষার্থীকে ধর্ষণ মামলায় আল মামুনের বিরুদ্ধে চার্জশিট, নুরসহ ৫ জনকে অব্যাহতি ময়মনসিংহে ছাত্রদলের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ২৬ বিএনপি কথামালার আড়ালে জনবিরোধী এক ধ্বংসাত্মক অপশক্তির পৃষ্ঠপোষক : কাদের আলতাফ হোসেন চৌধুরীর মৃত্যুতে বৃহত্তর নোয়াখালী কর্মকর্তা ফোরামের শোক পাকিস্তানে করোনা পরিস্থিতির মধ্যেই এসএসসি-এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত অনলাইনে শ্রেণিপাঠ দেওয়ার জন্য ডেডিকেটেড টিভি চ্যানেলের কথা ভাবছে সরকার: সংসদে শিক্ষামন্ত্রী মার্চেই শুরু হবে পাতালরেলের কাজ ‘প্রয়োজনে পরীমনিকে জিজ্ঞাসাবাদ করা হবে’ : ডিবি বামনডাঙ্গা রেলস্টেশনের শতবর্ষী গাছ কর্তন করে ২০ লাখ টাকা আত্নসাত করার অভিযোগে প্রকৌশলীর বিরুদ্ধে মামলা উত্তর কোরিয়ার খাদ্য সংকটের কথা স্বীকার করলেন কিম জং উন

আল-জাজিরার রিপোর্ট: আওয়ামী লীগের অনেক লাভ

অনলাইন ডেস্ক
  • আপডেট : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯১ বার দেখা হয়েছে

আওয়ামী লীগ সরকারকে বেকায়দায় ফেলার জন্য নির্মিত হয়েছিল বিতর্কিত তথ্যচিত্র ‘অল দ্যা প্রাইম মিনিস্টারস ম্যান’। কিন্তু তথ্যচিত্র প্রচারের দুসপ্তাহ পর দেখা যাচ্ছে এই তথ্যচিত্র আওয়ামী লীগের ক্ষতি করতে পারেনি, বরং অনেক লাভ হয়েছে ক্ষমতাসীন দলটির। ডেভিড বার্গম্যান, তাসনিম খলিল এবং সামিরা যা চেয়েছিল তার উল্টো ফল হয়েছে। আসুন দেখে নেয়া যাক, এই তথ্যচিত্র থেকে আওয়ামী লীগ কিভাবে লাভবান হয়েছে।

১. সংবাদপত্রের স্বাধীনতার স্বীকৃতি: এই তথ্য চিত্র প্রচারে বাধা না দিয়ে আওয়ামী লীগ সরকার দৃশ্যত প্রমাণ করতে পেরেছে তারা সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাসী। বিশেষ করে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সরকারের যে সমালোচনা ছিলো, তা এখন যৌক্তিক নয় বলে এই রিপোর্ট অবাধে চালাতে দিয়ে সরকার প্রমাণ করেছে।

২. ঘরের শত্রুদের চিহ্নিত করা: আল-জাজিরার রিপোর্ট দেখে একটি বিষয় বোঝা যায় এখানে যে সব ছবি এবং ক্লিপিং ব্যবহৃত হয়েছে তার বেশ কিছু বাংলাদেশ থেকে সরবরাহকৃত। এই রিপোর্ট প্রচারের ফলে, ঘরে শত্রু বিভীষণদের চিহ্নিত করা সহজ হবে।

৩. সরকার সচেতন: এই রিপোর্টের পর সরকারের মধ্যে সচেতনতা তৈরি হচ্ছে। ব্লাকমেইল, গোপন ক্যামেরা নিয়ে তথ্য সংগ্রহ ইত্যাদি কসরত গুলো সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বুঝতে পেরেছেন। ফলে এই কৌশলে ভবিষ্যতে কেউ তথ্য সংগ্রহের চেষ্টা করতে পারবে না।

৪. দলকে সতর্ক করেছে: এই প্রতিবেদন ক্ষমতাসীন আওয়ামী লীগকে সতর্ক করেছে। শত্রু পক্ষ বিশেষ করে বিদেশে থাকা বিএনপি-জামাত গোষ্ঠী যে নানা অপতৎপরতা চালাবে, এব্যাপারে আওয়ামী লীগ সতর্ক হয়েছে। ফলে দলে অনৈক্য এবং বিভেদ কমবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

৫. দুর্নীতি কমবে: বিশ্লেষকরা মনে করছেন, আল-জাজিরার রিপোর্ট কিছুটা হলেও দুর্নীতি কমাবে। কেউ কেউ দুর্নীতিতে জড়াতে ভয় পাবে। সরকারও দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা’ নীতি কঠোর প্রয়োগ করতে উদ্বুদ্ধ হবে।

সূত্র : বাংলা ইনসাইডার

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি