1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৯:২৬ পূর্বাহ্ন

ইউএস ওপেন: সিংহাসনে বসতে যাচ্ছেন নতুন রাজা

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৪০৪ বার দেখা হয়েছে

স্পোর্টস ডেস্ক : ইউএস ওপেনের পুরুষ এককে ফাইনাল নিশ্চিত করেছেন জার্মানির আলেক্সান্দার জেভরেভ ও অস্ট্রিয়ার দিমিনি থিম। শুধু ইউএস ওপেন নয়, জেভরেভ এই প্রথম কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন। অস্ট্রিয়ার দিমিনি থিম অবশ্য তিনবার গ্র্যান্ড স্লামের ফাইনাল খেলেছেন, তবে শিরোপা জিততে পারেননি একবারও। অর্থাৎ এবার নতুন একজন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ইউএস ওপেন।
পুরুষ এককে এবার যে নতুন কেউ শিরোপা জিততে যাচ্ছেন সেটা বুঝা যাচ্ছিল অনেক আগ থেকেই। ‘বিগ থ্রি’ রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচের মধ্যে শুধু জোকোভিচই টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন। লাইন জাজকে আঘাত করে ঝামেলা বাঁধিয়ে তিনিও বাদ পড়লেন দ্বিতীয় রাউন্ডেই। ফেদেরার চোটের কারণে টুর্নামেন্ট থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। রাফায়েল নাদাল করোনাকালে খেলতে চাননি।
একাধিক গ্র্যান্ড স্লামজয়ী স্তানিসলাস ভাভরিঙ্কাও নাদালের দেখানো পথ অনুসরন করে টুর্নামেন্টে অংশ নেননি। অ্যান্ডি মারে খেললেনও বাদ পড়েছেন দ্বিতীয় রাউন্ডেই। তখনই নিশ্চিত হয়েছিল এবার নতুন কেউ বসছেন ইউএস ওপেনের সিংহাসনে। আজ নিশ্চিত হওয়া গেল জেভরেভ ও থিমের মধ্যে একজন হতে যাচ্ছেন নতুন রাজা।
জেভরেভের প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনাল নিশ্চিত করার ম্যাচট স্মরণীয় হয়ে থাকবে। নিউইয়র্কের ফ্লাশিং মিডোসে দুর্দান্ত প্রত্যাবর্তনের কাব্য লিখেছেন জার্মান তারকা। সেমিফাইনাল স্পেনের পাবলো ক্যাররেনো বুস্তার বিপক্ষে প্রথম দুই সেটে হেরে গিয়েছিলেন ৩-৬, ২-৬ ব্যবধানে। তারপরও যে জিতবেন ক’জনই-বা ভেবেছিলন! জেভরেভ খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে পরের তিন সেটই জিতে ফাইনাল নিশ্চিত করেছেন। শেষ পর্যন্ত ৩-৬, ২-৬, ৬-৩, ৬-৪, ৬-৩ গেমে ম্যাচ জিতেছেন ২৩ বছর বয়সী তারকা।
জার্মান তরুণ ম্যাচ শেষে বলছিলেন, ‘স্কোরবোর্ডে তাকিয়ে দেখছিলাম, আমি আসলেই দুই সেটে পিছিয়ে আছি! আমার বিশ্বাসই হচ্ছিল না ব্যাপারটা। একটা গ্র্যান্ড স্ল্যামের সেমিতে খেলছি যেখানে আমার ফেবারিট থাকার কথা, সেখানে কি না আমি দুই সেটে পিছিয়ে আছি! কোনো সুযোগই দেখছিলাম না নিজের। এতটাই বাজে খেলছিলাম। এই পর্যায়ে এর আগে দুই সেট হারের পর ম্যাচ জেতার অভিজ্ঞতা কখনো হয়নি। আমি অনেক খুশি এই পর্যায়ে এসে এমন কিছু করতে পেরে।’
অপর সেমিতে দানিল মেদভেদেভকে ৬-২, ৭-৬ (৭), ৭-৬ (৫) গেমে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছেন দিমিনি থিম। ফাইনালে ফেভারিট তত্ত্বে থিমকেই হয়তো এগিয়ে রাখবেন অনেকে। অন্তত অভিজ্ঞতা ও পরিসংখ্যানের দিক দিয়ে অনেকটাই এগিয়ে অস্ট্রিয়ান তারকা। প্রথমবার ইউএস ওপেনের ফাইনালে উঠলেও এর আগে তিনবার গ্র্যান্ড স্লামের ফাইনাল খেলার অভিজ্ঞতা আছে তার। থিম-জেভরেভের আগের নয় দেখায় সাতবারই জিতেছেন থিম, বাকি দু’বার জেভরেভ। হার্ড কোর্টেও থিমের আধিপত্য। চার দেখায় অস্ট্রিয়ান তারকা জিতেছেন তিনবার, এক বার জেভরেভ।
রোববার ফাইনালে মুখোমুখি হবেন দুজন। দেখা যাক, কে হন ইউএস ওপেনের নতুন রাজা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি