1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:০১ অপরাহ্ন
শিরোনামঃ
রাষ্ট্রীয় আয়োজনে সেন্ট জর্জেস চ্যাপেলে সমাহিত প্রিন্স ফিলিপ লকডাউনের পঞ্চম দিনে প্রধান সড়কে ভিড় কম, ভিড় অলিগলিতে চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা এস এম মহসীন মুগদা হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা করোনা আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির ‘কবর খুঁড়ে খুঁড়ে ক্লান্ত গোরখোদকরা’ বাঁশখালীতে শ্রমিক হত্যায় বিচার বিভাগীয় তদন্ত চাই : বাম ঐক্য ফ্রন্ট করোনা প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি সাম্প্রদায়িক অপশক্তিকে পরাজিত করা হবে হবিগঞ্জের চুনারুঘাটে চাচার হামলায় ভাতিজা আহত বান্দরবানের লামা উপজেলায় পিকআপ উল্টে নিহত ২, আহত ৩ মান্দায় ছাড়পত্র ও লাইসেন্স না থাকায় ২টি ইট ভাটায় জরিমনা নওগাঁ

ইথিওপিয়ায় সেনাবাহিনীর হাতে আটক বিবিসির সাংবাদিক

অনলাইন ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ৪৫ বার দেখা হয়েছে

ইথিওপিয়ার সংঘাতপূর্ণ টিগ্রে অঞ্চল থেকে বিট্রিশ গণমাধ্যম বিবিসির একজন সংবাদদাতাকে আটক করেছে দেশটির সেনাবাহিনী। প্রত্যক্ষদর্শীরা জানান, গিরমে গেব্রু এবং তার সাথে আরও চারজনকে আঞ্চলিক রাজধানী মেকেলের একটি ক্যাফে থেকে আটক করা হয়েছে।

গিরমে গেব্রু বিবিসি টিগ্রিনিয়া বিভাগের জন্য কাজ করেন। তাকে মেকেলের একটি সেনা শিবিরে নিয়ে যাওয়া হয়েছে।

কিন্তু কেন তাকে আটক করা হয়েছে সে বিষয়ে বিবিসি এখনও কিছু জানতে পারেনি। তবে ইথিওপিয়ার কর্তৃপক্ষের কাছে বিবিসি এ বিষয়ে তার উদ্বেগ প্রকাশ করেছে।
সাম্প্রতিক কয়েকদিনে তামিরাত ইয়েমানি নামে একজন স্থানীয় সাংবাদিক এবং দু’জন অনুবাদক-আলুলা আকালু ও ফিৎসুম বারহানিকেও আটক করা হয়েছে। আলুলা আকালু ফাইনানসিয়াল টাইমস এবং ফিৎসুম বারহানি এএফপি সংবাদ সংস্থার জন্য কাজ করতেন।

নভেম্বর মাস থেকে ইথিওপিয়ার সরকার টিগ্রেতে বিদ্রোহী বাহিনীর সাথে যুদ্ধ করছে। টিগ্রেতে সংঘাত শুরুর পর কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে এ বিষয়ে খবর প্রচারের ওপর নিষেধাজ্ঞা সফলভাবে কার্যকর করার পর সরকার মাত্র গত সপ্তাহে কিছু আন্তর্জাতিক সংবাদ প্রতিষ্ঠানকে খবর প্রচারের অনুমতি দিয়েছে।

এএফপি এবং ফাইনানসিয়াল টাইমস এই দুটি সংবাদ মাধ্যমকে এই যুদ্ধের খবর প্রচারের অনুমতি দেয়া হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গিরমে গেব্রুকে গ্রেফতার করার অভিযান চালিয়েছে সামরিক ইউনিফর্ম পরা সৈন্যরা।

বিবিসির একজন মুখপাত্র বলেছেন, ইথিওপিয়া কর্তৃপক্ষের কাছে আমরা আমাদের উদ্বেগের কথা জানিয়েছি এবং আমরা তাদের কাছ থেকে জবাবের অপেক্ষায় রয়েছি।’

ইথিওপিয়া সরকার বিদ্রোহী গোষ্ঠী টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের বিরুদ্ধে লড়াইয়ে তাদের বিজয় ঘোষণা করা সত্ত্বেও টিগ্রেতে লড়াই চলছে।
এই লড়াইয়ে শত শত লোকের প্রাণহানি হয়েছে এবং গৃহহীন হয়েছেন আরও হাজার হাজার মানুষ।

দু’পক্ষই নৃশংসতা চালাচ্ছে এবং সেখানে মানবিক সঙ্কট তীব্র আকার নিচ্ছে এমন খবর ক্রমশ আরও বেশি প্রকাশিত হবার পর আন্তর্জাতিক মহল থেকে উদ্বেগ প্রকাশ হয়েছে বলে সংবাদদাতারা জানাচ্ছেন।

ইথিওপিয়ার ক্ষমতাসীন দলের একজন কর্মকর্তা সম্প্রতি হুঁশিয়ার করেন, আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বিভ্রান্ত যারা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি