1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৪৩ অপরাহ্ন
শিরোনামঃ
দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক জুয়া আইনে শাস্তি বাড়ানোর প্রস্তাব ডিসিদের ধানুশের বাবা বললেন, ‘বিবাহবিচ্ছেদ নয়, ঝগড়া হয়েছে’ ‘ব্ল্যাক টাইগার’ ও ‘ভেতারান’ রিমেকে সালমান লক্ষ্য অর্জন ও অদক্ষতার অজুহাতে ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার পরপরই গ্রেপ্তার নয়: আইনমন্ত্রী প্রথমবারের মতো দেশে এলো এক ডোজের জনসন টিকা হাইকোর্টে তাহসানের আগাম জামিন এমন কোনো দেশ নেই এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ১০৮৮৮ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র করোনায় আক্রান্ত টাইগার যুবাদের সামনে জয়ে ফেরার সুযোগ আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ৩ বাংলাদেশি

ইসরায়েলের বিরোধী দলগুলো নতুন সরকার গঠনে সম্মত

অনলাইন ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ৬৩ বার দেখা হয়েছে

ইসরায়েলের বিরোধী দলগুলো নতুন সরকার গঠনে চুক্তিতে পৌঁছেছে। আর এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান হতে যাচ্ছে।

মধ্যপন্থী ইয়াস আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদ আট দলের জোট গঠনের ঘোষণা দিয়েছেন। নতুন সরকার দায়িত্ব নেওয়ার আগে এখন বিরোধীদের পার্লামেন্টের আস্থা ভোটে জয়লাভ করতে হবে। খবর বিবিসির

চুক্তির শর্তানুসারে নতুন সরকারে প্রথম প্রধানমন্ত্রী হবেন ডানপন্থী দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেত। পরে লাপিদের কাছে এই দায়িত্ব হস্তান্তর করবেন তিনি।

বিরোধীদের চুক্তি গঠনের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে ইয়ার লাপিদ জানান, তিনি চুক্তি স্বাক্ষরের বিষয়টি প্রেসিডেন্ট রুয়েভেন রিভলিনকে জানিয়েছেন।

তিনি বলেন, আমি প্রতিশ্রুতি দিচ্ছি, এই সরকার ইসরায়েলি নাগরিক সেবা করবে যারা এর পক্ষে ভোট দিয়েছে আর যারা দেয়নি তাদেরও। এই সরকার বিরোধীদের শ্রদ্ধা করবে এবং ইসরায়েলি সমাজের সব অংশের মধ্যে সংযোগ স্থাপন আর ঐক্যবদ্ধ করতে ক্ষমতার আওতায় নতুন কিছুই করবে।

ইসরায়েলি সংবাদমাধ্যমে প্রকাশ করা একটি ছবিতে দেখা গেছে ইয়ার লাপিদ, নাফতালি বেনেত এবং আরব ইসলামিস্ট রাম পার্টির নেতা মনসুর আব্বাস চুক্তিতে স্বাক্ষর করছেন।

পরে মনসুর আব্বাস সাংবাদিকদের বলেন, সিদ্ধান্তটি কঠিন ছিল আর বেশ কিছু বিরোধ ছিল। কিন্তু চুক্তিতে পৌঁছানো গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আরব সমাজের জন্য লাভজনক অনেক কিছুই এই চুক্তিতে আছে।

প্রেসিডেন্টকে পাঠানো চিঠিতে ইয়ার লাপিদ বলেছেন নাফতালি বেনেতের পাশাপাশি তিনিও সরকারের প্রধান থাকবেন। ২০২৩ সালের ২৭ আগস্ট তারা প্রধানমন্ত্রীর দায়িত্ব বদলে নেবেন। প্রেসিডেন্ট যত দ্রুত সম্ভব পার্লামেন্টে আস্থা ভোট আয়োজনের নির্দেশনা দিয়েছেন।

১২০ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে নতুন জোট ব্যর্থ হলে ইসরায়েলে দুই বছরের মধ্যে পঞ্চমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি