1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ মে ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন
শিরোনামঃ
ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ৭ জনের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল : সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় রেমাল: ১০ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা এমপি আনার হত্যা: কলকাতায় ডিবি প্রতিনিধিদল মধ্যরাতে মহাবিপৎ সংকেত জারি হতে পারে: দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বেনজীর, আজিজ, আনোয়ারুলের অপরাধের দায় নেবে না আওয়ামী লীগ মানুষের কল্যাণে কাজ করা, এটাই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী রিমান্ডে রহস্যময় সব নাম, রাজনীতিবিদ থেকে প্রভাবশালী, বাদ যাচ্ছেন না যেন কেউই বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে,আঘাত হানতে পারে দক্ষিণ-পশ্চিম উপকূলে বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

একটিও সাপ নেই আয়ারল্যান্ডে

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ৯৭৪ বার দেখা হয়েছে

বিচিত্র ডেস্ক :
আয়ারল্যান্ডে সাপ না থাকার একটি কারণ, এটি দ্বীপরাষ্ট্র। মূল কারণ অবশ্য ভিন্ন।
সাধু প্যাট্রিক তাঁর বিশ্বাসের জোরে আয়ারল্যান্ডের সব সাপ সাগরে পাঠিয়েছিলেন। এমন কিংবদন্তি প্রচলিত থাকলেও তা সম্ভব নয়। কারণ, আয়ারল্যান্ডে প্রাকৃতিকভাবে কখনো কোনো সাপ ছিল না।

একইভাবে হাওয়াই, আইসল্যান্ড, নিউজিল্যান্ড, গ্রিনল্যান্ড কিংবা অ্যান্টার্কটিকাতেও সাপ নেই। এর একটা কারণ, এগুলো দ্বীপরাষ্ট্র। তবে আয়ারল্যান্ড কোনো এক সময় বৃহত্তর ভূভাগের সঙ্গে যুক্ত ছিল। সেটা বরফযুগের ঘটনা। তখন দেশটি এত শীতল ছিল যে শীতল রক্তের সরীসৃপ টিকতে পারত না।

বরফযুগ শেষ হয়েছে তা-ও হাজার দশেক বছর হয়ে গেল। এর মধ্যে হিমবাহ গলেছে। তবে সেই বরফগলা পানি এখনো আছে আয়ারল্যান্ডের চারপাশের সাগরজলে। পার্শ্ববর্তী অঞ্চল থেকে হিমশীতল পানি পাড়ি দিতে পারেনি সাপগুলো।

কোনোভাবে বুনো শূকর, বনবিড়াল আর বাদামি ভালুক আয়ারল্যান্ডে পৌঁছেছিল। সরীসৃপগুলোর মধ্যে এই অসাধ্য সাধন করতে পেরেছিল কেবল গিরগিটি। তবে সাপ পারেনি।

প্রাকৃতিকভাবে সাপ নেই বলে দেশটিতে সাপ পোষা মর্যাদার প্রতীক। বড় বড় পোষা সাপ ঘর ছেড়ে পালিয়ে যাওয়ার অসংখ্য প্রতিবেদন পাওয়া যাবে ইন্টারনেট ঘাঁটলে। কেউ কেউ নিজ উদ্যোগেও পোষা সাপ ছেড়ে দেন।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি