1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৬:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
ইভ্যা‌লি নি‌য়ে হতাশ না হওয়ার পরামর্শ নতুন এমডি’র অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল : ওবায়দুল কাদের মন্দির-মণ্ডপে হামলা: নেপথ্যে কুমিল্লা সিটি মেয়রের ‘সহযোগী’ সাম্প্রদায়িক সহিংসতায় জড়িতদের ছাড় নয় : স্বরাষ্ট্রমন্ত্রী রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ব্যবসায়িক সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী জন্মের পর থেকেই মিলবে জাতীয় পরিচয়পত্র নিম্নআয়ের মানুষ ঠকিয়েই কর্ণফুলী মাল্টিপারপাস কো-অপারেটিভ ইমরান খানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২৮ অক্টোবর থেকে ঢাকায় ফ্লাইট চালাবে সিঙ্গাপুর এয়ারলাইন্স সৌদি বাদশাহকে হত্যা করতে চেয়েছিলেন যুবরাজ রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেফতার ৭২ টস হেরে ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ‘বিদ্রূপের শিকার’ শামির পাশে শচীন-শেবাগ-রাহুল গান্ধী ডাকাতির মামলায় জামাই-শশুর গ্রেফতার

এফবিসিসিআই নির্বাচন ৫ মে

অনলাইন ডেস্ক
  • আপডেট : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮০ বার দেখা হয়েছে

বাংলাদেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচন ৫ মে অনুষ্ঠিত হবে।
২০২১-২০২৩ মেয়াদের এই নির্বাচনের জন্য রোববার তফসিল ঘোষণা করেছে এফবিসিসিআই নির্বাচন পরিচালনা বোর্ড।
তফসিল অনুযায়ী, ৬ মার্চের মধ্যে এফবিসিসিআইয়ের সদস্য সংগঠনগুলোকে চাঁদা পরিশোধ করতে হবে। সাধারণ পরিষদের সদস্য হিসেবে নাম পাঠানোর সর্বশেষ সময় ৮ মার্চ।
১৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে। অভিযোগ এবং প্রয়োজনীয় সংশোধনীসাপেক্ষে ২৪ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
নির্বাচনে অংশগ্রহণকারী পরিচালক পদের প্রার্থীদের (নির্বাচিত ও মনোনীত) মনোনয়নপত্র দাখিল ও যাচাই-বাছাইয়ের শেষ দিন ৩১ মার্চ।
৮ এপ্রিল প্রার্থী তালিকা প্রকাশ ও ১১ এপ্রিল প্রার্থিতা বাতিলের শেষ দিন। ১৫ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর ২১ এপ্রিল প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হবে।
৫ মে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরিচালক পদে সাধারণ সদস্যদের ভোটগ্রহণ শেষে ফল প্রকাশ হবে।
নির্বাচিত পরিচালকদের ভোটে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও ছয়জন সহ-সভাপতি পদে নির্বাচন হবে ৭ মে বিকাল ৩টায়। এরপর ৯ মে চূড়ান্ত ফলাফল প্রকাশ।
এফবিসিসিআইয়ের ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি পদে কোনো নির্বাচন ছাড়াই মনোনীত প্রার্থী হিসেবে দেশের শীর্ষ ১২টি চেম্বার থেকে ১২ জন ও ১২টি অ্যাসোসিয়েশন থেকে ১২ জন এফবিসিসিঅইয়ের পরিচালক হবেন।

দেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিয়ে ৩৬ জন পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে মোট ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ছয় জন সহ-সভাপতি নির্বাচন করবেন।
এবার অ্যাসেসিয়েশন গ্রুপ থেকে এফবিসিসিআই সভাপতি নির্বাচিত হবে। জ্যেষ্ঠ সহ-সভাপতি হবেন চেম্বর গ্রুপ থেকে। ছয় জন সহ-সভাপতির তিন জন অ্যাসোসিয়েশন গ্রুপ এবং তিন জন চেম্বার গ্রুপ থেকে নিবাচিত হবেন।
গত ৬ ফেব্রুয়ারি সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফকে চেয়ারম্যান করে নির্বাচন পরিচালনা বোর্ড গঠন করা হয়। এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিন নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি