1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:২৯ অপরাহ্ন
শিরোনামঃ
সাম্প্রদায়িক অপশক্তিকে পরাজিত করতে হবে: কাদের আইয়ুব বাচ্চুর প্রয়াণ দিবসে আবেগঘন গিটার বাজালেন ছেলে নোয়াখালীতে সহিংসতায় ১৮টি মামলা, আসামি ৫ হাজার আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে রেকর্ড সরকারি সফরে সাউথ কোরিয়ায় সেনাপ্রধান শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি মাস্টার্স অব পাবলিক হেলথ (এম.পি.এইচ) প্রোগ্রামের নবীন বরণ অনুষ্ঠিত যুবরাজ সিং গ্রেপ্তার ২০ বছর পর ফের একসঙ্গে সানি-আমিশা জুটি রাশিয়ায় করোনা সংক্রমণে রেকর্ড, তবু লকডাউনে ‘না’ ইরানি তেল ট্যাঙ্কার দখলের চেষ্টা জলদস্যুদের, প্রতিহত করল আলবর্জ ডেস্ট্রয়ার ‘আইএসআই-প্রধান নিয়োগ-জটিলতার অবসান হবে শুক্রবার’ গোপনে’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল চীন, অবাক যুক্তরাষ্ট্র বাতিল হচ্ছে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা

এবারও হচ্ছে না আয়কর মেলা, রিটার্ন দাখিল নভেম্বরে

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ১১ বার দেখা হয়েছে

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবারও করোনা পরিস্থিতির কারণে আয়কর মেলা আয়োজন করছে না। তবে করদাতাদের সুবিধার্থে কর অঞ্চলে নভেম্বরজুড়ে আয়কর মেলার সুবিধা দেওয়া হবে বলে জানানো হয়েছে। আজ বুধবার এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে,  গত ৭ অক্টোবর ২০২১-২২ করবর্ষের করদাতাদের আয়কর রিটার্ন দাখিল সহজিকরণ, কর তথ্যসেবা প্রদান, জাতীয় আয়কর দিবস, ২০২১ উদযাপন এবং ২০২০-২১ করবর্ষের জাতীয় ট্যাক্স কার্ড ও জেলা/সিটি করপোরেশনভিত্তিক সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠান আয়োজন উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সভায় সিদ্ধান্ত হয়, বিদ্যমান বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চল গত বছরের ন্যায় জাঁকজমকপূর্ণভাবে এবং উৎসবমুখর পরিবেশে নভেম্বরের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য করদাতাদের সেবা প্রদান করবে।

প্রতিটি অফিসে উন্মুক্ত স্থান, কার পার্কিং এরিয়া প্রভৃতিতে রিটার্ন গ্রহণ বুথ এবং হেল্প ডেস্ক স্থাপন করে রিটার্ন গ্রহণের পরিবেশকে আকর্ষণীয় করে তুলতে হবে। একই সঙ্গে রিটার্ন দাখিলকারী করদাতাকে তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্রের সঙ্গে রিটার্ন দাখিলের জন্য উৎসাহ প্রদানের নিমিত্তে উপহারসামগ্রী প্রদান করতে হবে।

সেবা কেন্দ্রে ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখতে হবে। প্রতিটি কর অঞ্চলের নিজস্ব ওয়েবসাইট তথ্যসহ হালনাগাদ করতে হবে। ওই ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফর্ম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশ করতে হবে।

কর অঞ্চলে নিজস্ব ব্যবস্থাপনায় প্রচার-প্রচারণা অব্যাহত রাখবে। অন্য মাধ্যমের পাশাপাশি ডিজিটাল মাধ্যমে প্রচার-প্রচারণা চালাতে হবে। এছাড়া কর অঞ্চল-৪, ঢাকার ব্যবস্থাপনায় সচিবালয়ের সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বাংলাদেশ সচিবালয়, ঢাকা ও অফিসার্স ক্লাবের সদস্যদের জন্য অফিসার্স ক্লাব, ঢাকায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বরে প্রথম দুই সপ্তাহ (১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত) কর তথ্যসেবা প্রদান করা হবে।

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আয়কর রিটার্ন বাংলাদেশে সচিবালয়ে অবস্থিত বুথে গ্রহণ করা হবে। অফিসার্স ক্লাবের সদস্য এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আয়কর রিটার্ন অফিসার্স ক্লাবে অবস্থিত বুথে গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি