1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ জুন ২০২২, ১২:৩৪ অপরাহ্ন

এশিয়ায় সেরাদের তালিকায় ঢাবি-বুয়েটসহ ১৩ বিশ্ববিদ্যালয়

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৪৮ বার দেখা হয়েছে

এই তালিকা করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াকুয়ারেলি সাইমন্ডস (কিউএস)। মঙ্গলবার সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ২০২২’ শীর্ষক এশিয়ার মধ্যে সেরা ৬৮৭টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়। ঢাকা পোস্ট
ওই তালিকায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), যার অবস্থান ১৪২তম। এরপরই রয়েছে বুয়েট। তালিকায় শিক্ষাপ্রতিষ্ঠানটির অবস্থান ২০২তম। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২১৫তম অবস্থানে।

এছাড়া ব্রাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই তালিকায় স্থান পেয়েছে। এই বিশ্ববিদ্যালয়গুলো ২৯১ থেকে ৬৫০তম অবস্থানে রয়েছে।
প্রতিষ্ঠানের খ্যাতি, শিক্ষক-শিক্ষার্থী সংখ্যার অনুপাত, নিয়োগকর্তার খ্যাতি, আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা ও পিএইচডিধারী কর্মীদের সংখ্যাসহ মোট ১১টি বিষয়ের ভিত্তিতে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর কিউএস র‌্যাঙ্কিং করা হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি