1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০১:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন সিরিয়ায় মুহুর্মুহু বিমান হামলা চালাল ইসরায়েল, ৩ সেনা নিহত জয় দিয়ে মিশন শুরু চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তৃতীয় দিনে আয় বেড়েছে আমির খানের ‘লাল সিং চাড্ডা’র গাজীপুরে রাত ১১টার পর চলবে না কোনো আঞ্চলিক পরিবহণ ‘পর্যাপ্ত সার মজুত আছে, বেশি দামে বিক্রি করলে কঠোর ব্যবস্থা‍’ স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ‘কনভিন্সড’ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার রাজনৈতিক অনুষ্ঠান জানলে অনুমতি দেওয়া হতো না: বুয়েট প্রশাসন বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাসের ধাক্কা, নিচে চাপা পরে নিহত ২

এসএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ১৬১ বার দেখা হয়েছে

করোনাভাইরাস মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যস্ত নতুন পাঠ্যসূচি প্রকাশ করেছে সরকার।

জুনে এসএসসি, জুলাই-অগাস্টে এইচএসসি পরীক্ষার পরিকল্পনা ।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে সোমবার এই পাঠ্যসূচি প্রকাশ করে এ বিষয়ে সংশ্লিষ্টদের অবহিত করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত এই পাঠ্যসূচি তৈরি করেছে।

বাংলাদেশে করোনাভাইরাসে প্রকোপ শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গতবছর স্কুলের কোনো শ্রেণির বার্ষিক পরীক্ষা বা পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

পরীক্ষা নিতে না পারায় গত বছরের এইচএসসি ও সমমানের ফলাফল ঘোষণা করা হবে শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে।

এখন দৈনিক শনাক্তের হার বেশ খানিকটা কমে আসায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ৪ ফেব্রুয়ারি মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে তাদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে বলা হয়েছে; যাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়ামাত্র শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া যায়।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে পাঁচ বা ছয় দিন ক্লাস করানো হবে। অন্যদের সপ্তাহে একদিন ক্লাস করানোর পরিকল্পনা নেওয়ার কথা শিক্ষামন্ত্রী দীপু মনি ইতোমধ্যে জানিয়েছেন।

মহামারীর কারণে যেহেতু প্রায় এক বছর ক্লাস করানো যায়নি, তাই এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যস্ত এই পাঠ্যসূচি ধরে তিন মাস ক্লাস করানোর পরিকল্পনা করেছে সরকার।

তা সম্ভব হলে আগামী জুনে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং একইভাবে জুলাই-অগাস্ট মাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার পরিকল্পনার কথা শিক্ষামন্ত্রী আগেই জানিয়েছিলেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি