1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১০:৫৮ অপরাহ্ন
শিরোনামঃ
রাশিয়ায় করোনা সংক্রমণে রেকর্ড, তবু লকডাউনে ‘না’ ইরানি তেল ট্যাঙ্কার দখলের চেষ্টা জলদস্যুদের, প্রতিহত করল আলবর্জ ডেস্ট্রয়ার ‘আইএসআই-প্রধান নিয়োগ-জটিলতার অবসান হবে শুক্রবার’ গোপনে’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল চীন, অবাক যুক্তরাষ্ট্র বাতিল হচ্ছে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বিশ্বকাপের প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে টাইগাররা সয়াবিন তেলের দাম আরেক দফা বাড়ছে এদেশ সকল ধর্মের মানুষের : স্বরাষ্ট্রমন্ত্রী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ২০১ জন করোনায় আরও ১৬ জনের মৃত্যু রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের জন্য বোঝা : প্রধানমন্ত্রী জামায়াত ছাড়া বিএনপি অচল : ওবায়দুল কাদের ‘দাঙ্গা লাগিয়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করাই ছিল তাদের উদ্দেশ্য’ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে আমরা মিটিং করে যাচ্ছি : বাণিজ্যমন্ত্রী জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায় টাইগাররা

এ্যালাচি কাগজী লেবু চাষ করে ভাগ্যের চাকা ঘুরালেন সু- পুকুরিয়ার বাবু বিশ্বাস

গাজী আনোয়ার হোসেন
  • আপডেট : রবিবার, ৬ জুন, ২০২১
  • ২৮৮ বার দেখা হয়েছে

যশোরের চৌগাছা উপজেলার  সু- পুকুরিয়া ইউনিয়নের বেকার যুবক বাবু বিশ্বাস এ্যালাচি কাগজী লেবু চায় করে সাম্বলম্বি হয়েছেন । তার দেখা দেখি অনেক বেকার যুবক শুরু করেছেন এলাকায় কাগজী লেবুর চাষ ।  কথা হলো  লেবু চাষী চৌগাছার কুলিয়া গ্রামের বাবু বিশ্বাসের সাথে ।

তিনি বলেন , তিন বছর গত হলো বিদেশ পাড়ি দিয়ে ছিলেন , ( মালেশিয়ায় ) , বিদেশে সুবিধা করতে না পারায় তিনি নিজ দেশে ফিরে আসেন । ইন্টারনেটে তিনি লেবু চাষ পদ্ধতি দেখে  নিজ এলাকায় কুলিয়া মাঠে নিজ ১৫ কাঠা জমির উপর এ্যালাচি  জাতের কাগজী লেবুর চারা  রোপন করলেন । ১০ হাত অন্ত্রর চারা বোপন করলেন জমিতে । প্রথম সাত মাস পর ফলন পেলেন , এই জাতের কাগজী লেবু বার মাসই ফলও ফুল দেয় । এতে পরিশ্রম ও কম , সামান্য গোবর সার ও এক্সর্ ব্যাবহার করলেই চলে । দ্বিতীয় বছর তিনি ১৫ কাঠা জমিতে দুই লাখ টাকার কাগজী লেবু বিক্রি করেছেন । খরচ হয়েছে দশ হাজার টাকা মাত্র । বাগানে যে পরিমান লেবু  আছে  তিনি আশা করেন , আরও তিন লাখ টাকা লেবু বিক্র করবেন । তিনি আরো বলেন , এই জাতের লেবুর একটাই গুন  বারো মাস গাছে ফুল ও ফল প্রচুর পরিমানে আসে ।

তিনি ১৫ কাঠা জমিতে ১৫ দিন পর পর পাঁচ হাজার পিচ লেবু বাগান থেকে পাইকার ব্যাপারীদের নিকট বিক্রয় করেন । এবার লেবুর দামও ভাল । তিনি নিজ হাতে লেবুর কলম ও বাঁধছেন , বিক্রয়ের জন্য ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি