1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৪:৪৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
দলের হারে তোমায় কাঁদতেও তো দেখেছি: আনুশকা ষড়যন্ত্রকারীদের রুখে দিতে হবে: স্থানীয় সরকারমন্ত্রী যৌথ অবকাঠামো ব্যবহার, বাংলালিংক-টেলিটক সমঝোতা চুক্তি স্বাক্ষর টাঙ্গাইল-৭ আসনের উপ-নির্বাচনে বিজয়ী শুভ শাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বঙ্গবন্ধুকে নিয়ে গেমিং অ্যাপ ‘আমার বঙ্গবন্ধু’ বিচারপতি টিএইচ খান আর নেই মানুষের জন্য কাজ করব বলে রাজনীতিতে এসেছি : শিক্ষামন্ত্রী বাংলাদেশকে সার্কুলার ইকোনমি মডেল অনুসরণ করতে হবে : শিল্পমন্ত্রী নাসিক নির্বাচনে আইভীর হ্যাটট্রিক জয় করোনায় আরও ৮ জনের মৃত্যু, শনাক্ত ৫,২২২ ই-বর্জ্য ব্যবস্থাপনায় সরকার কাজ করছে : পরিবেশমন্ত্রী ১৫ ফেব্রুয়ারি শুরু বইমেলা ১ সপ্তাহে করোনা শনাক্ত ২২২ শতাংশ বেড়েছে: স্বাস্থ্য অধিদফতর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না : শিক্ষামন্ত্রী

এ্যালাচি কাগজী লেবু চাষ করে ভাগ্যের চাকা ঘুরালেন সু- পুকুরিয়ার বাবু বিশ্বাস

গাজী আনোয়ার হোসেন
  • আপডেট : রবিবার, ৬ জুন, ২০২১
  • ৩৮৪ বার দেখা হয়েছে

যশোরের চৌগাছা উপজেলার  সু- পুকুরিয়া ইউনিয়নের বেকার যুবক বাবু বিশ্বাস এ্যালাচি কাগজী লেবু চায় করে সাম্বলম্বি হয়েছেন । তার দেখা দেখি অনেক বেকার যুবক শুরু করেছেন এলাকায় কাগজী লেবুর চাষ ।  কথা হলো  লেবু চাষী চৌগাছার কুলিয়া গ্রামের বাবু বিশ্বাসের সাথে ।

তিনি বলেন , তিন বছর গত হলো বিদেশ পাড়ি দিয়ে ছিলেন , ( মালেশিয়ায় ) , বিদেশে সুবিধা করতে না পারায় তিনি নিজ দেশে ফিরে আসেন । ইন্টারনেটে তিনি লেবু চাষ পদ্ধতি দেখে  নিজ এলাকায় কুলিয়া মাঠে নিজ ১৫ কাঠা জমির উপর এ্যালাচি  জাতের কাগজী লেবুর চারা  রোপন করলেন । ১০ হাত অন্ত্রর চারা বোপন করলেন জমিতে । প্রথম সাত মাস পর ফলন পেলেন , এই জাতের কাগজী লেবু বার মাসই ফলও ফুল দেয় । এতে পরিশ্রম ও কম , সামান্য গোবর সার ও এক্সর্ ব্যাবহার করলেই চলে । দ্বিতীয় বছর তিনি ১৫ কাঠা জমিতে দুই লাখ টাকার কাগজী লেবু বিক্রি করেছেন । খরচ হয়েছে দশ হাজার টাকা মাত্র । বাগানে যে পরিমান লেবু  আছে  তিনি আশা করেন , আরও তিন লাখ টাকা লেবু বিক্র করবেন । তিনি আরো বলেন , এই জাতের লেবুর একটাই গুন  বারো মাস গাছে ফুল ও ফল প্রচুর পরিমানে আসে ।

তিনি ১৫ কাঠা জমিতে ১৫ দিন পর পর পাঁচ হাজার পিচ লেবু বাগান থেকে পাইকার ব্যাপারীদের নিকট বিক্রয় করেন । এবার লেবুর দামও ভাল । তিনি নিজ হাতে লেবুর কলম ও বাঁধছেন , বিক্রয়ের জন্য ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি