1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১২:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
দেশবাশীকে ঈদের শুভেচ্ছা ১৫ দিনে প্রবাসীরা পাঠিয়েছেন ১০ হাজার ৭০০ কোটি টাকা ঝিনাইদহে সীমান্ত থেকে ৭ জন আটক রাজধানী ছাড়লেন ৫০ লাখেরও বেশি মানুষ ব্রাহ্মণবাড়িয়ার জেল সুপার-ওসিসহ সাতজনের বিরুদ্ধে মামলার আবেদন কোরবানি পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণে আহ্বান ঈদযাত্রার শেষ মুহূর্তে যানজটে নাকাল ঘরমুখী মানুষ ছিনতাই হওয়া পরিকল্পনামন্ত্রীর আইফোনটি উদ্ধার করেছে পুলিশ দুপুরে টিকা নিবেন : খালেদা জিয়া পবিত্র হজ আজ লকডাউনেও সিলেট-৩ আসনে ভোট হবে দেখবে কে ? গাইবান্ধায় বিদ্যুৎ এর পোল রেখে সড়কের উন্নয়ন দেশে করোনায় প্রাণ গেল আরও ২২৫ জনের সাবেক পুলিশ আইজিপি এ ওয়াই বি আই সিদ্দিকী আর নেই পশ্চিম ইউরোপে বন্যার তাণ্ডব এ পর্যন্ত মৃত্যু ১৭০

এ্যালাচি কাগজী লেবু চাষ করে ভাগ্যের চাকা ঘুরালেন সু- পুকুরিয়ার বাবু বিশ্বাস

গাজী আনোয়ার হোসেন
  • আপডেট : রবিবার, ৬ জুন, ২০২১
  • ১৯৬ বার দেখা হয়েছে

যশোরের চৌগাছা উপজেলার  সু- পুকুরিয়া ইউনিয়নের বেকার যুবক বাবু বিশ্বাস এ্যালাচি কাগজী লেবু চায় করে সাম্বলম্বি হয়েছেন । তার দেখা দেখি অনেক বেকার যুবক শুরু করেছেন এলাকায় কাগজী লেবুর চাষ ।  কথা হলো  লেবু চাষী চৌগাছার কুলিয়া গ্রামের বাবু বিশ্বাসের সাথে ।

তিনি বলেন , তিন বছর গত হলো বিদেশ পাড়ি দিয়ে ছিলেন , ( মালেশিয়ায় ) , বিদেশে সুবিধা করতে না পারায় তিনি নিজ দেশে ফিরে আসেন । ইন্টারনেটে তিনি লেবু চাষ পদ্ধতি দেখে  নিজ এলাকায় কুলিয়া মাঠে নিজ ১৫ কাঠা জমির উপর এ্যালাচি  জাতের কাগজী লেবুর চারা  রোপন করলেন । ১০ হাত অন্ত্রর চারা বোপন করলেন জমিতে । প্রথম সাত মাস পর ফলন পেলেন , এই জাতের কাগজী লেবু বার মাসই ফলও ফুল দেয় । এতে পরিশ্রম ও কম , সামান্য গোবর সার ও এক্সর্ ব্যাবহার করলেই চলে । দ্বিতীয় বছর তিনি ১৫ কাঠা জমিতে দুই লাখ টাকার কাগজী লেবু বিক্রি করেছেন । খরচ হয়েছে দশ হাজার টাকা মাত্র । বাগানে যে পরিমান লেবু  আছে  তিনি আশা করেন , আরও তিন লাখ টাকা লেবু বিক্র করবেন । তিনি আরো বলেন , এই জাতের লেবুর একটাই গুন  বারো মাস গাছে ফুল ও ফল প্রচুর পরিমানে আসে ।

তিনি ১৫ কাঠা জমিতে ১৫ দিন পর পর পাঁচ হাজার পিচ লেবু বাগান থেকে পাইকার ব্যাপারীদের নিকট বিক্রয় করেন । এবার লেবুর দামও ভাল । তিনি নিজ হাতে লেবুর কলম ও বাঁধছেন , বিক্রয়ের জন্য ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি