1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
রবিবার, ১৬ মে ২০২১, ০২:৪১ অপরাহ্ন

করোনায় স্থগিত হতে যাচ্ছে যেসব নিয়োগ পরীক্ষা

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ৯৩ বার দেখা হয়েছে

চাকরির বাজারে লেগেছে করোনার প্রভাব। দেশে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় বিভিন্ন নিয়োগ পরীক্ষা স্থগিত হচ্ছে। এসব নিয়োগের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের তিনটি নিয়োগ পরীক্ষা, তিতাস গ্যাস, সিলেট গ্যাস ফিল্ড, সেতু বিভাগ, পল্লি বিদ্যুৎসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান। এসব নিয়োগ পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা বলা হয়নি। এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন কে বলেন, করোনা ভাইরাস বেড়ে যাওয়ায় জনসমাগম হয় এমন সব নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে। সংক্রমণ কমে এলে আটকে থাকা এসব নিয়োগ পরীক্ষা নেওয়া হবে ও তারিখ জানিয়ে দেওয়া হবে। যেসব নিয়োগ পরীক্ষার ফলাফল দেওয়া বাকি তাতে করোনার প্রভাব পড়বে কি না জানতে চাইলে সোহরাব হোসাইন বলেন, কার্যক্রম চলবে তবে সীমিত আকারে অফিস করা হলে কাজের গতি কিছুটা হলেও কমে যেতে পারে।

পিএসসির তিন নিয়োগ পরীক্ষা স্থগিত

৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিত করেছে পিএসসি। এ বিসিএসে সাধারণ ক্যাডারের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ভাইভা চলছিলো। করোনা বেড়ে যাওয়ায় তা স্থগিত করা হয়েছে। পরে নন-ক্যাডারের দুটি পরীক্ষাও স্থগিত করার সিদ্ধান্ত নেয় পিএসসি। গত বুধবার বিজ্ঞপ্তিতে এ কথা জানায় পিএসসি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯-এর ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তরের দ্বিতীয় শ্রেণির (১০ম গ্রেড) ফটো টেকনিশিয়ান পদে প্রার্থীদের ৬ এপ্রিলের লিখিত পরীক্ষা এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সিনিয়র স্টাফ নার্স (১০ম গ্রেড) পদে ১০ এপ্রিলের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই দুটি পরীক্ষার পরিবর্তিত তারিখ ও সময় পরে জানানো হবে।

তিতাসের নবম-দশম গ্রেডের চাকরি পরীক্ষা স্থগিত

করোনাভাইরাসের কারণে নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। ১, ২ ও ৯ এপ্রিল নবম ও দশম গ্রেডের এ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরে এ পরীক্ষার তারিখ জানানো হবে। গতকাল মঙ্গলবার তিতাস গ্যাসের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

২৫ মার্চ লিখিত পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। গত বছরের সেপ্টেম্বরে নবম ও দশম গ্রেডে ১৪৫ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সহকারী ব্যবস্থাপক (সাধারণ) ২০, সহকারী ব্যবস্থাপক (হিসাব) ৩০, সহকারী প্রকৌশলী ২৫, উপসহকারী প্রকৌশলী ৪৩, সহকারী কর্মকর্তা ২২ ও সহকারী কর্মকর্তা (হিসাব) পদে ৫ জনকে নিয়োগ দেওয়ার জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল তিতাস গ্যাস। নবম ও দশম গ্রেডের পদের আবেদনের শেষ সময় ছিল ওই বছরের ৫ নভেম্বর।

সিলেট গ্যাস ফিল্ডের নিয়োগ পরীক্ষা স্থগিত

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) কয়েকটি পদের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২ ও ৩ এপ্রিল অনুষ্ঠেয় বিভিন্ন পদের নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে। অনিবার্য কারণবশত পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে বলে গতকাল মঙ্গলবার সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের সহকারী ব্যবস্থাপক (সাধারণ) ও সহকারী ব্যবস্থাপক (হিসাব) পদের ২-৪-২০২১ তারিখের এবং সহকারী কর্মকর্তা (সাধারণ) ও সহকারী কর্মকর্তা (হিসাব) পদের ৩-৪-২০২১ তারিখের নিয়োগের লিখিত পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হলো।

সেতু বিভাগের নিয়োগ পরীক্ষা স্থগিত

অনিবার্য কারণবশত কম্পিউটার অপারেটর/ক্যাশ সরকার/অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে সেতু বিভাগ। আগামীকাল শনিবার বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ওই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত বুধবার সেতু বিভাগের সহকারী সচিব খান শাহনুর আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, অনিবার্য কারণবশত সেতু বিভাগের কম্পিউটার অপারেটর/ক্যাশ সরকার/ অফিস সহায়ক পদে আগামী ৩ এপ্রিল অনুষ্ঠেয় লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

খুলনা প্রকৌশলে নিয়োগ পরীক্ষা স্থগিত

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) তিনটি পদে নিয়োগের লিখিত ও মৌখিক পরীক্ষা ‘অনিবার্য কারণে’ স্থগিত করা হয়েছে। ল্যাব অ্যাটেনডেন্ট পদের লিখিত ও মৌখিক পরীক্ষা, অফিস অ্যাসিস্ট্যান্ট কাম ডেটা প্রসেসর পদের লিখিত ও মৌখিক পরীক্ষা এবং অফিস সহায়ক পদের লিখিত ও মৌখিক পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। এ সব পদে নিয়োগ পরীক্ষার পরবর্তী তারিখ যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।

পল্লি বিদ্যুতের নিয়োগ পরীক্ষা স্থগিত

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় মিটার টেস্টের পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)। আরইবির মিটার টেস্টের পদের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই পরীক্ষা আপাতত স্থগিতের কথা জানিয়েছে। এ বিষয়ে জানতে চাইলে আরইবির সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) মো. আমজাদ হোসেন বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। সরকার ইতিমধ্যে বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে। আমরা সেগুলো বিবেচনা করেই পরীক্ষাটি বাতিল করেছি। ভবিষ্যতে পরীক্ষার তারিখ পরে সময় বুঝে বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হবে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির নিয়োগ পরীক্ষা স্থগিত

২ এপ্রিল ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) নিয়োগ সংক্রান্ত সব পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। গত বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সূত্র প্রথম আলো

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি