1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৪ পূর্বাহ্ন

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ২৩৪ বার দেখা হয়েছে

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি স্বাভাবিক হলে সংক্ষিপ্ত পরিসরে গ্রুপ ভিত্তিক তিনটি নৈর্বক্তিক বিষয়ে এসএসসি ও  এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

বৃহস্পতিবার বেলা ১১টায় ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, নভেম্বরের শেষের দিকে এসএসসি পরীক্ষা ও ডিসেম্বরের প্রথম দিকে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ঈদুল আজহার পর এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফরম পূরণ অনলাইনের মাধ্যমে শুরু হবে।

এ সময় তিনি বলেন, “করোনা পরিস্থিতি অনুকূলে আসলে সংক্ষিপ্ত সিলেবাসে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা রয়েছে।”

শিক্ষামন্ত্রী বলেন, “সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে গ্রুপ ভিত্তিক তিনটি বিষয়ের ওপর শুধু নৈর্বাচনিক পরীক্ষার মাধ্যমে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। পূর্ববর্তী ক্লাসে যে বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হয়েছে, সেগুলোর পরীক্ষা না নিয়ে আগের পরীক্ষার ভিত্তিতে মূল্যায়ন করা হবে।”

তিনি বলেন,  “চলতি মাস থেকে এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৩০টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। সংক্ষিপ্ত সিলেবাস কাভার করেই নেওয়া হবে এসএসসি ও এইচএসসি।”

ডা. দীপু মনি বলেন,  “অ্যাসাইনমেন্টগুলো নেওয়া হবে শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি হিসেবে। আবশ্যিক বিষয়গুলোর মূল্যায়ন হবে সাবজেক্ট ম্যাকিংয়ের মাধ্যমে।

তিনি আরও বলেন, আর যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয়, তবে অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন হতে পারে।  তখন আমরা এ বিষয়ে সিদ্ধান্ত জানাবো।”

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি