1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
পরিবেশ রক্ষায় ঐক্য পৃথিবীকে বাঁচাবে: ড. হাছান মাহমুদ বাংলাদেশি সিনেমা থেকে বাদ পড়লো সানি লিওনের আইটেম গান হাঁটুর হাড়ে ক্ষত: আরও অপেক্ষায় থাকতে হবে মেসিকে টেড্রোসকে ডব্লিউএইচও প্রধান হিসেবে দ্বিতীয় মেয়াদে সমর্থন বিসিবি নির্বাচনে মনোনয়ন তুললেন পাইলট ‘বিয়ে ছাড়াও মানুষের জীবনে আরো অনেক কিছু আছে’ এবার দীঘির নায়ক বনি সেনগুপ্ত যুক্তরাষ্ট্র থেকে আসছে আরো ২৫ লাখ টিকা সিআরবি নিয়ে তথ্যগত ভুল হচ্ছে কিনা সেটি খতিয়ে দেখা দরকার : রেলমন্ত্রী অসাংবিধানিক সরকার আনতে জল ঘোলা করছে বিএনপি-জামায়াত: ইনু শনিবার থেকে শাহজালাল বিমানবন্দরে কোভিড পরীক্ষা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১৮৯ জন হাসপাতালে ভর্তি করোনায় আরও ৩১ মৃত্যু, শনাক্ত ১,২৩৩ স্কুলে এসে করোনায় আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি: শিক্ষা উপমন্ত্রী বিএনপির লক্ষ্য নিজেদের পকেটের উন্নয়ন: কাদের

কানাডায় স্কুলে ২১৫ শিশুর গণকবরের সন্ধান

অনলাইন ডেস্ক
  • আপডেট : রবিবার, ৩০ মে, ২০২১
  • ৫৪ বার দেখা হয়েছে

কানাডার একটি পরিত্যক্ত আবাসিক স্কুলে গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে পাওয়া গেছে ২১৫টি শিশুর দেহাবশেষ। আদিবাসীদের জন্য চালু করা কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল নামের স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ হয়ে যায়। এ ঘটনাকে হৃদয়বিদারক হিসেবে বর্ণনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
ফাস্ট নেশন নামে দেশটির আদিবাসীদের বিশ্লেষকরা এ ঘটনার কারণ ও সময়কাল জানার জন্য চেষ্টা করছেন। ৬০’এর দশকে এ বিদ্যালয়ে পড়াশোনা করতেন হার্ভে ম্যাকলিওড। সিএনএনের কাছে এ ঘটনাকে তিনি মর্মান্তিক ও হৃদয়বিদারক হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, এটি কল্পনা করা যায় না। আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে কী হতো, তার একটি চিত্র এটি।
এদিকে এ ঘটনাকে দেশের জন্য লজ্জাজনক হিসেবে উল্লেখ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্ট্রিন ট্রুডো। তিনি বলেন, এটা মর্মান্তিক স্মৃতি। আমাদের দেশের ইতিহাসের জন্য এটি কলঙ্কজনক একটি অধ্যায়।
আদিবাসী ওই সম্প্রদায়টির ব্রিটিশ কলাম্বিয়ার কামলুপস শহরের প্রধান রোসান্নে কাসিমির বলেন, এটি একটি অপূরণীয় ক্ষতি। এমন ঘটনার বিষয়টি কখনও স্কুল প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়নি।
১৯ ও ২০ দশকে কানাডার আবাসিক স্কুলগুলোতে শিক্ষার্থীদের বাধত্যমূলকভাবেই থাকতে হতো। এসব স্কুলগুলো সরকার ও ধর্মীয় নেতারা পরিচালনা করতো। মূলত আদিবাসী যুবকদের মাঝে নিজেদের বিশ্বাস ও ধ্যান-ধারণা জোরপূর্বক ছড়িয়ে দেয়ার জন্যই এসব স্কুল পরিচালনা করা হতো। সে সময় পরিচালিত এসব বিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বড় ছিল কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলটি।
রোমান ক্যাথলিক প্রশাসনের অধীনে এ স্কুলটি ১৮৯০ সালে চালু করা হয়। ১৯৫০ দশকে স্কুলটিতে সর্বোচ্চ ৫০০ জনের মতো শিক্ষার্থী ছিল। পরে ১৯৬৯ সালে স্কুলটি কেন্দ্রীয় সরকার নিজেদের অধীনে নিয়ে নেয়। বন্ধের আগে ১৯৭৮ সাল পর্যন্ত স্কুলটিকে স্থানীয় শিক্ষার্থীদের জন্য আবাসিক ভবন হিসেবে ব্যবহার করা হতো।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি