1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫৮ অপরাহ্ন

কৃষিতে বাংলাদেশ স্বাবলম্বী : এমপি মনোরঞ্জন শীল গোপাল

ফজিবর রহমান বাবু
  • আপডেট : রবিবার, ১১ এপ্রিল, ২০২১
  • ২৬২ বার দেখা হয়েছে

দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, করোনার সংকটকালীন মুহূর্তেও শেখ হাসিনা কৃষকদের উন্নয়নের কথা ভুলেন নাই। কৃষি উৎপাদন বাংলাদেশের মূল চালিকা শক্তি এটাকে মাথায় রেখেই সর্বোচ্চ বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদকে নিশ্চিত করেছে সরকার। যার কারণেই আজকে কৃষিতে বাংলাদেশ স্বাবলম্বী।

এমপি গোপাল আরও বলেন, কৃষিতে বিজ্ঞান সংযোজনঃ এটি কেবলমাত্র শেখ হাসিনার অবদান। আওয়ামী লীগ সরকারে আসার পরেই কৃষির এই সাফল্য সাধিত হয়েছে। এর পূর্বে কৃষিকে নিয়ে কোন গবেষণায় মনোনিবেশ করা হতো না। আজকে কৃষি গবেষণার ফল পেতে সর্বক্ষেত্রে একটা বিপ্লব সাধিত হয়েছে প্রধানমন্ত্রী শেষ হাসিনার নেতৃত্বে। যেটির স্বপ্ন বঙ্গবন্ধু দেখেছিলেন।
১১ এপ্রিল ২০২১ রোববার বিকেলে কাহারোল উপজেলা পরিষদ চত্বরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় উন্নয়ন সহায়তা (ভুর্তকি) কার্যক্রমে কৃষি যন্ত্র বিতরনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এমপি গোপাল এসব কথা বলেন।

এসময় দুই জন কৃষকের মাঝে দুই টি কম্বাইন হারভেস্টার মেশিনের চাবী হস্তান্তর করেন। যার একটি মেশিনের মূল্য ৩৩ লাখ টাকা। আর সরকার ভুর্তকি দেন ১২ লাখ টাকা।
এরপর ২০২০-২১ অর্থ বছরের আওতায় খরিপ-১/ ২০২০-২১ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ৫২০ জন কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়। এসময় প্রত্যেক কৃষককে ৫ কেজি ধান বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়।
এরপর পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এর ১৮ জন কৃষকের মাঝে জৈবকৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রদর্শনীর উপকরণ বিতরণ করেন এমপি গোপাল।
এছাড়া কাহারোল উপজেলা প্রশাসন (দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ) এর আয়োজনে ২০২০-২১ অর্থ বছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর ২য় পর্যায়ের প্রকল্পের কাজের উদ্বোধন এবং উপজেলা পরিষদ হল রুমে ১৩ মাইলে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ২৩ টি দোকান মালিককে জনপ্রতি ২ হাজার টাকা জিআর নগদ অর্থ ও ৩০ কেজি জিআর চাল বিতরণ করেন মনোরঞ্জন শীল গোপাল এমপি।

এসময় উপস্থিত ছিলেন কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুল হাসান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু জাফর মো. সাদেক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শফিউল আজম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নুরহাসান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মৌসুমী আক্তার, বঙ্গবন্ধু সৈনিক লীগ জেলা শাখার সভাপতি মো. কামাল হোসেন প্রমুখ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি