1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৩:১২ পূর্বাহ্ন
শিরোনামঃ
ডেল্টা ভ্যারিয়েন্টের জায়গা দখলে নিচ্ছে ওমিক্রন করোনায় আরও ১৪ মৃত্যু, শনাক্ত ১০,৯০৬ তামিমের সঙ্গে সামনাসামনি কথা বলতে চাই: সুজন সূচকের সঙ্গে কমেছে লেনদেন ‘অবৈধ দখলদারদের সিটি করপোরেশন নোটিশ দেবে না’ যতটা ভয় পাচ্ছি, ততটা ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী করোনার টিকাদান সোয়া ১৫ কোটি ছাড়িয়েছে রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে রক্ষা করতে হবে : প্রধানমন্ত্রী শিক্ষামন্ত্রীর সঙ্গে ফের আলোচনায় বসছেন শিক্ষার্থীরা ইসি নিয়োগ বিল সংসদে উত্থাপন ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ৩ লাখ ৩৩ হাজার, মৃত্যু ৫২৫ সংসদের মুলতবি বৈঠক শুরু ১০১ টাকা কাবিনে বিয়ে হলো রাজ-পরীর রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫৪ হোল্ডারের ক্যারিয়ারসেরা বোলিংয়ে ক্যারিবীয়দের দাপুটে জয়

কোভিডে দেশ মেধাশূন্য হয়ে যাবে না তো ?

এম. জি কিবরিয়া চৌধুরী
  • আপডেট : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ২৩১ বার দেখা হয়েছে

গত একবছর। মার্চ ২০২০। মার্চ ২০২১। এপ্রিল ২০২১। এসময়ে কোভিড ১৯ করোনায় দেশের বিপুল সংখ্যক মেধাবী মানুষের মৃত্যু ঘটেছে। এই মেধাবী মানুষগুলো নিজ নিজ ক্ষেত্রে প্রত্যেকেই মেধার শিখরে ছিলেন। তাদের মেধা ও মননে দেশকে যেমন আলোকিত করেছিলেন তেমনি তারাও আলোকিত হয়েছিলেন। এসব মেধাবী মানুষগুলো সবাই কর্মক্ষম ছিলেন। তাদের মৃত্যুর সঙ্গে সঙ্গে মেধাক্রমের কর্মক্ষমতা থেকেও জাতি বঞ্চিত হয়েছে।
এ মানুষগুলোর মধ্যে রয়েছে রাজনীতিবিদ, ডাক্তার, প্রকৌশলী, সাংবাদিক, শিক্ষাবিদ, আইনজীবি, সিনেমার নায়ক নায়িকা, গীতিকার, গায়ক, লেখক, কবি, সংগীত শিল্পী, ব্যবসায়ী, শিল্পপতি, শিক্ষক, সমাজসেবক, সমাজসংস্কারক, ব্যাংকার, অর্থনীতিবিদ , গবেষক, আলোচকসহ বিভিন্ন পেশারবৃত্তির মেধাবী মানুষ।

এপর্যন্ত ৬০ উর্ধ্ব যেসব মেধাবী ও নিজ নিজ পেশা ও বৃত্তির ক্ষেত্রে এতটাই উজ্জল ছিলেন প্রত্যেকটি মানুষ এক একটি প্রতিষ্ঠান। একটি একটি প্রতিষ্ঠানের বটবৃক্ষ। তাদের প্রত্যেকের ছায়াতলে দেশের শিক্ষা, সংস্কৃতি, শিল্প, ব্যবসা, অর্থনীতি, রাজনীতি, সভ্যতা, উন্নয়ন অগ্রজাত্রা, এক কাতারে প্রবাহমান ছিল।

স্বাধীনতার ৫০ বছরের মাথায় কর্মক্ষম বেধাবী লোকদের অকাল প্রয়ানে জাতি মেধা শূণ্যাতায় আক্রান্ত হয়ে যাবে না তো ?  এই অশংক্ষা দেখা দিয়েছে জনমনে। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর জাতির শ্রেষ্ঠ সন্তান মেধাবী বুদ্ধিজীবিদের পাকিস্তানিরা যেভাবে নিধন করে জাতিকে মেধা শূন্য করেছিল। দীর্ঘ ৫০ বছর লেগেছে ৭১ এর শূন্যতা পুরনে। এ ৫০ বছরে ধীরে ধীরে আমাদের মেধার মানুষগুলো তৈরী হয়েছিল। দেশ এগিয়েছে এগিয়ে যাবে। ঠিক ৫০ বছরের মাথায় আবার জাতিকে করোনায় আক্রান্ত করে মেধা শূন্যের দিকে নিয়ে যাচ্ছে না তো ? এ অজানা আতংকে ৬০ উর্ধ্ব সকল মানুষ।

এ পর্যন্ত যাদেরকে আমরা হারিয়েছি গত ৫০ বছরে তারা প্রত্যেকে একটি করে ইতিহাস। প্রত্যেকেই কিংবদন্তি তুল্য। মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধে      নেতৃত্বদানকারী, নেতা, মেয়র, সংসদ সদস্য, মন্ত্রী, ব্যবসায়ী, ব্যাংকার, সবাই মেধামনন দিয়ে ৫০ বছর ধরে জাতি গঠনে কাজ করছিলেন। তাদের অকাল প্রয়ানে প্রতিদিন শোক জানাতে জানাতে গোটা জাতি শোক আক্রান্ত হয়ে গেছে। করোনা মহামারির কালে এই ভয়াবহতা থেকে কবে কখন নিস্তার মিলবে কেউ জানে না।

জাতির এই কঠিন সময়ে নেতৃত্ব দিচ্ছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নিঃঅলস ভাবে তার সর্বোচ্চ মেধা ও মননশক্তি দিয়ে করোনা মোকাবেলায় আপ্রাণ চেষ্টা করছেন । কঠিন এই দুযোর্গের সময় আশার আলো বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই মহামারিতে যে মেধাবী মানুষগুলোকে আমরা হারিয়েছি, তাদের আরো অনেক কিছু দেবার ক্ষমতা ছিল। প্রতিটি সেকেন্ডে সেকেন্ডে জাতিকে তারা উপহারের যোগান দিতেন। তাদের শূন্যতা পাশাপাশি মেধা শূন্যতা সহ দেশ গঠনের মেধাবী কর্মীর শূন্যতাও দেখা দিবে।

এই নিয়ে একটি বিশেষ প্রতিবেদন। প্রতিবেদনটি রচনা করেছেন, দৈনিক জাতীয় অর্থনীতির সম্পাদক ও জেএটিভির চেয়ারম্যান এম. জি কিবরিয়া চৌধুরী।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি