1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:১৮ অপরাহ্ন

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনে আগ্রহী আমিরাত : তথ্যমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
  • ১৫৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : সংযুক্ত আরব আমিরাত (ইউএই) বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করতে আগ্রহী বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। চট্টগ্রামের মিরসরাইয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু শিল্পনগরে আরব আমিরাতের উদ্যোক্তারা শিল্প স্থাপনের জন্য জায়গা চেয়েছেন বলে জানান তিনি। আজ মঙ্গলবার (৮ ডিসেম্বর) তথ্য মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সংযুক্ত আরব আমিরাতের চার্জ দ্য অ্যাফেয়ার্স আবদুল্লাহ আলী আলহামৌদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক শেষে এ কথা জানান তথ্যমন্ত্রী। ড. হাছান মাহমুদ বলেন, আজকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাতে এসেছেন। সাক্ষাৎকালে দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আপনারা জানেন ইউএই ও বাংলাদেশ একই বছর স্বাধীনতা অর্জন করেছিল। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেঙ্গ ইউএই-এর প্রতিষ্ঠাতা শেখ জাহিদবিন সুলতান আল নাহিয়ানের গভীর সম্পর্ক ছিল। আমাদের দেশ গঠনের ক্ষেত্রেও শুরু থেকে ইউএই’র অনেক ভূমিকা ছিল। ইউএই-তে আমাদের লাখ লাখ শ্রমিক নানা ক্ষেত্রে বিভিন্ন পেশায় কাজ করছে। তারা সেখানে অন্যান্য দেশ থেকে অনেক স্বাধীনভাবে কাজ করছে।
তথ্যমন্ত্রী বলেন, আরব আমিরাতকে বাংলাদেশে বিনিয়োগের জন্য অনুরোধ জানিয়েছি। ইতোমধ্যে মিরসরাই ইকোনমিক জোনে (ইপিজেড) বঙ্গবন্ধু শিল্পনগর হচ্ছে। সেই শিল্পনগরে ইউএই জায়গা চেয়েছে। যাতে সেখানে শিল্প উদ্যোগক্তারা শিল্প স্থাপনে বিনিয়োগ করতে পারে। সে বিষয়ে আজকে আলোচনা হয়েছে।
ড. মাহমুদ বলেন, শেখ জাহিদবিন আল নাহিয়ানের সম্মানে আমার নির্বাচনী এলাকা চট্টগ্রামের হাটহাজারিতে একশ একরের বেশি জায়গা দেওয়া হয়েছিল বহু আগে। সেখানে একটি হাসপাতাল ও নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট করা যায় কিনা সে বিষয়ে আলোচনা করেছি। এছাড়া ইউএই বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করতে আগ্রহী।
আরব আমিরাতে শ্রম ভিসা নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, সে বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে যে জটিলতা ছিল সেগুলোর অনেকগুলো সমাধান হয়েছে। অন্যান্য সমস্যাগুলো নিয়েও আলোচনা করেছি। সেগুলো প্রক্রিয়াধীন আছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি