Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
গরমে ফাটা ঠোঁটের সমস্যা দূর করবেন যে উপায়ে – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন

গরমে ফাটা ঠোঁটের সমস্যা দূর করবেন যে উপায়ে

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১২ এপ্রিল, ২০২৩
  • ২৫৮ বার দেখা হয়েছে

শীতে আবহাওয়া রুক্ষ থাকে বলে শীতকালে ঠোঁট ফাটা, পা ফাটার মতো একাধিক সমস্যা দেখা দেয়। কিন্তু গরমে ঠোঁট ফাটার সমস্যা খুব একটা দেখা যায় না। তবে এবার প্রচণ্ড গরমে ঠোঁট ফেটে যাওয়ার সমস্যায় ভুগছেন অনেকেই। বাতাসে আর্দ্রতা কম থাকলে সাধারণত বাতাস শুষ্ক হয়ে ওঠে। সেই সঙ্গে তাপমাত্রা বেশি থাকলে শরীর থেকে তা পানি শুষে নেয়। ফলে শরীরে জ্বালাপোড়া করে ও ঠোঁট শুকিয়ে যায়। অন্যদিকে শরীরে যদি পানির ঘাটতি দেখা দেয় তাহলে একই সমস্যা হতে পারে। ফলে গরমকালে ঠোঁটের যথাযথ যত্ন নেওয়া প্রয়োজন।

গরমকালে ঠোঁটের যত্নে যা করবেন-

লিপ বাম: রোদের তেজি রশ্মির হাত থেকে বাঁচতে গরমেও ঠোঁটে লিপ বাম লাগান। শিয়া বাটার আছে, বা বিজওয়াক্স আছে এমন লিপ বাম কিনুন। এগুলো ঠোঁটকে নরম রাখে।

হাইড্রেট থাকুন: পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। গরমকালে ঘামের মাধ্যমে অতিরিক্ত পানি শরীর থেকে বেরিয়ে যায়। এতে পানির ঘাটতি দেখা যায়। তাই ডিহাইড্রেটেড হয়ে গেলে ঠোঁট ফাটতে পারে। সমস্যা এড়াতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

যা খাবেন: এ আবহাওয়ায় পর্যাপ্ত পরিমাণে রসালো ফল খেতে হবে। বাজারে এ সময় বিভিন্ন রকমের রসালো ফল পাওয়া যায়।

জিহবা দিয়ে ঠোঁট ভেজাবেন না: ঠোঁট শুকিয়ে গেলে জিহ্বা দিয়ে ঠোঁট ভেজাবেন না। এতে ঠোঁট ফাটতে পারে। ঠোঁট শুকিয়ে গেলে লিপ বাম লাগান।

টুপি ব্যবহার করুন বা ছাতা: বাইরে বের হলেই সঙ্গে ছাতা রাখুন বা টুপি পরুন। এতে সূর্যের সরাসরি আলোর হাত থেকে মুখকে রক্ষা করতে পারবেন।

যে খাবার খাবেন না: এ সময় মশলাদার বা টক জাতীয় খাবার খাবেন না।

হিউমিডিফায়ার: সারাক্ষণ এসিতে থাকলে ঠোঁট শুকিয়ে যায়। হাত পায়ের মতো মুখ টান দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে হিউমিডিফায়ার ব্যবহার করুন। এটা ত্বক শুষ্ক হয়ে যাওয়া আটকাবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি