1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
টাকা নয়, কাজ দিয়েই মানুষের হৃদয় ও মন জয় করা যায়: আইজিপি আওয়ামী লীগ সবাই করতে পারবে তবে নেতৃত্বে আসবে ত্যাগীরা : তথ্যমন্ত্রী ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন এডিবির জাতিসংঘে কাশ্মীর বিরোধের সমাধান চাইলেন ইমরান খান বৈশ্বিক মঙ্গলের জন্য কাজ করবে কোয়াড জোট : মোদি করোনায় আরও ২৫ জনের মৃত্যু, শনাক্ত ৮১৮ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২২১ জন হাসপাতালে ভর্তি বিশ্বনেতারা প্রধানমন্ত্রীর কাছে উন্নয়ন ও নেতৃত্বের গল্প শুনতে চান : তথ্যমন্ত্রী দেশের উন্নয়ন করেছে আওয়ামী লীগ সরকার : পরিকল্পনামন্ত্রী বিশ্ব মানবতার কণ্ঠস্বর জননেত্রী শেখ হাসিনা : পলক ৫জি সেবা চালু হচ্ছে ডিসেম্বরে : টেলিযোগাযোগমন্ত্রী প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী আগামী জুনের মধ্যে পদ্মা সেতুর উদ্বোধন : ওবায়দুল কাদের রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউর সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

গৌরনদীতে বিদ্যালয়ের আলমারিতে ব্যালট  ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
  • ১১ বার দেখা হয়েছে

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি : প্রথম ধাপে অনুষ্ঠিত বরিশালের গৌরনদী উপজেলার সকল ইউপি সমুহের
নির্বাচন অনুষ্ঠানের আড়াই মাস পরে উপজেলার বার্থী ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাঘমারা বড় দুলালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আলমারিতে কিছু ব্যালট পেপার ও দুই’শ ব্যালটের মুড়ি পাওয়ার ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গৌরনদী উপজেলা প্রশাসনের উদ্যোগে সোমবার দুপুরে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

উপজেলা নির্বাচন অফিসার মোঃ মিজানুর রহমান তালুকদারকে কমিটির আহবায়ক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল জলিলকে সদস্য সচিব ও উপজেলা মৎস্য অফিসার মোঃ আবুল বাশারকে কমিটির সদস্য করে তিন সদস্য বিশিষ্ট ওই তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি গঠনের সত্যতা নিশ্চিত করে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, ওই ভোট কেন্দ্রের কিছু ব্যালট পেপার ও দুই’শ ব্যালটের মুড়ি পাওয়ার ঘটনাটি আমি অবহিত হওয়ার পর এ নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে আজ দুপুরে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে দিয়েছি। ওই কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে ঘটনার তদন্ত পূর্বক লিখিত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কমিটির প্রতিবেদন পেলেই আমরা পরিস্কার ধারনা পাবো যে, সেখানে ভোট গ্রহনে কোন অনিয়ম বা দুর্নীতি হয়েছে কিনা। নাকি প্রিসাইডিং অফিসাদের দায়িত্বে অবহেলা ছিল। কমিটির তদন্ত প্রতিবেদনের ওপর নির্ভর করে এ ব্যাপারে পরবর্তি প্রয়োজনীয় আইনগত ব্যাব¯’া গ্রহন করা হবে জানাগেছে, করোনার প্রভাবে দীর্ঘ প্রায় ১৭ মাস বিদ্যালয় বন্ধ থাকার পর উপজেলার বার্থী ইউনিয়নের বাঘমারা বড় দুলালী সরকারি প্রাথমিক বিদ্যালটিতে সরকারের নির্দেশনা অনুযায়ী রোববার থেকে শিক্ষার্থীদের পাঠদান শুরু করা হয়। ওইদিন দুপুরে বিদ্যালয়ের স্টিলের আলমারি খুলে প্রয়োজনীয় কিছু কাগজপত্র খুঁজতে গিয়ে প্রধান শিক্ষক আবদুল লতিফ খান আলমারির ভেতরে গত ২১জুন অনুষ্ঠিত ইউপি নির্বাচনে ব্যাবহৃত ওই বিদ্যালয় ভোটকেন্দ্রের কিছু ব্যালট পেপার ও দুই’শ ব্যালটের মুড়ি দেখতে পান।

এরপর প্রধান শিক্ষক তাৎক্ষণিকভাবে ঘটনাটি বিদ্যালয় ব্যব¯’াপনা কমিটির সভাপতিসহ উপজেলা শিক্ষা কর্মকর্তা ফয়সল জামিল ও উপজেলা নির্বাহীকর্মকর্তা বিপিন চন্দ্র বিশ্বাসকে জানান। মুহুর্তের মধ্যে এ ঘটনা এলাকায় জানাজানি হলে ¯’ানীয়দের মধ্যে তোলপাড় শুরু হয়। এলাকাবাসী জড়ো হয়ে নির্বাচনে কারচুপি ও অনিয়মের অভিযোগ তোলেন ওই ভোটকেন্দ্রে প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালনকারী উপজেলার হোসনাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউল ইসলামে বিরুদ্ধে। বার্থী ইউনিয়নের ২নং ওয়ার্ডের পরাজিত ইউপি সদস্য পদপ্রার্থী ও সাবেক ইউপি সদস্য খায়রুল আহসান খোকন অভিযোগ করে বলেন, বিগত নির্বাচনে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে তার বিজয় ছিনিয়ে নেয়া হয়েছে। কারচুপির মাধ্যমে তাকে পরাজিত করা হয়েছে। এ ঘটনার প্রতিকার পেতে তিনি উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ করেছিলেন।

কিš‘ প্রশাসন তার অভিযোগ আমলে নেয়নি। এখন বিদ্যালয়ের আলমারির ভেতরে ব্যালট পেপার ও ব্যালটের মুড়ি পাওয়ার ফলে নির্বাচনে ব্যাপক কারচুপি, অনিয়ম ও দুর্নীতি হয়েছে দাবি করে আমি যে অভিযোগ করেছিলাম তা সত্য বলে প্রমানিত হল। পরাজিত সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী শিপ্রা রানী অভিযোগ করে বলেন, তার প্রতিদ্বন্দী প্রার্থী শাহানাজ বেগমকে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিজয়ী ঘোষণা করা হয়েছে। ঘটনাটি তদন্ত করে প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে আইনগত ব্যব¯’া গ্রহণের দাবি জানিয়েছেন তিনি। অভিযোগ অস্বীকার করেছেন ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার ও উপজেলার হোসনাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউল ইসলাম। তিনি বলেন, আলমারিতে পাওয়া ব্যালট ও মুড়ির সঙ্গে আমার দায়িত্ব পালনেরকোনো সম্পৃক্ততা নেই।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি