1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২১ মে ২০২২, ১০:৪৩ অপরাহ্ন

চীনের দাবি উহানের আগেই বিশ্বে করোনা ছড়িয়েছিল‌

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ৩৬৪ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্ব থমকে গিয়েছে করোনাভাইরাস মহামারিতের। মনে করা হয়, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এই মহামারি। তবে করোনা ছড়ানোর প্রায় দশ মাস পর এসে নতুন দাবি করেছে চীন। দেশটির দাবি, উহানের আগেই বিশ্বে করোনা ছড়িয়ে পড়েছিল। খবর এনডিটিভির।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, উহানের করোনা সংক্রমণের অনেক আগেই বিশ্বের বিভিন্ন প্রান্তে এই মারণ ভাইরাস ছড়িয়েছিল। তবে উহানই প্রথম এটা নিয়ে রিপোর্ট করেছিল।

গত বছরের শেষের দিক থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। চীনের উহানে প্রথম এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সেখানকার সামুদ্রিক বাজার থেকে এই রোগ ছড়িয়েছিল বলে দাবি করেছিল চীন। এদিনও সেই দাবিতে অনড় থেকেছে তারা।

হুয়া দাবি করেন, চীনের উপর দোষ চাপাচ্ছে গোটা বিশ্ব। অথচ করোনা সংক্রমণ উহান থেকে ছড়ায়নি। তার দাবি, উহান যখন মারণ ভাইরাসের খবর দিয়েছিল তার আগেই বিশ্বের বিভিন্ন প্রান্তে সংক্রমণ ছড়িয়েছে। চীন তো ভাইরাসকে চিহ্নিত করে সঠিক খবর সামনে এনেছিল।

চীনে করোনা ভাইরাসের জিনের গঠন বিন্যাস পরীক্ষা করা হয়েছে। তাতেই এই প্রমাণ মিলেছে বলে দাবি করেন তিনি। হুয়া জানান, ভাইরাসের জিনোম বিশ্লেষণ করে বোঝা গিয়েছে, উহান থেকে নাকি এই ভাইরাল স্ট্রেন ছড়ায়নি। চীন সবচেয়ে আগে করোনাভাইরাসের জিনের গঠন সামনে এনেছিল। তার মানে এই নয় যে, ভাইরাস চীন থেকেই ছড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি উড়িয়ে হুয়া বলেন, উহানের বায়োসেফটি ল্যাবরেটরি থেকে ভাইরাস ছড়ানোর খবর রটেছে। সেটা একেবারেই সঠিক নয়। যুক্তরাষ্ট্র এই ভুয়া খবর ছড়িয়েছে সারা বিশ্বে। বলা হয়েছে, চীনের ওয়েট মার্কেট থেকে ভাইরাস নাকি বাদুড় ও প্যাঙ্গোলিনের মারফৎ ছড়িয়ে পড়েছে। এই তথ্যও ভুল বলে দাবি করেছেন হুয়া।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি