1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৬:৩১ অপরাহ্ন

চুলের পাঁচ উপকারে পাঁচ খাবার

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০
  • ২৩০ বার দেখা হয়েছে

লাইফস্টাইল ডেস্ক : চুল হলো মানুষের সামগ্রিক সৌন্দর্যের একটা অংশ। মেয়েরা চুলের সৌন্দর্য বজায় রাখতে বেশ সচেতন থাকেন। অনেক পুরুষও চুলের ব্যাপারে যত্নশীল। পুরুষেরাও চায় না চুল পড়ে যাক। কিছু পুষ্টিকর খাবার খেলে চুলের স্বাস্থ্য ঠিক থাকে, উজ্জ্বলতা বাড়ে ও চুল পড়া বন্ধ হয়। এখানে চুলের পাঁচটি উপকার সাধনে পাঁচটি খাবারের গুরুত্ব সম্পর্কে বলা হলো।

* চুলের বৃদ্ধির জন্য যা খাবেন: দুগ্ধজাত খাবার
ক্যাসেইন ও হুইয়ের মতো প্রোটিন পাওয়ার সহজ উপায় হলো ডায়েটে পনির ও দইয়ের অন্তর্ভুক্তি। চুলের বেশিরভাগ গঠন প্রোটিন দিয়ে হয় বলে এসব মাইক্রোনিউট্রিয়েন্ট চুলের বৃদ্ধি ও মজবুত উভয়ের জন্য দরকার।

* চুল পড়া বন্ধ করতে যা খাবেন: তৈলাক্ত মাছ
তৈলাক্ত মাছে ওমেগা ৩ এর মতো ফ্যাটি এসিড থাকে, যা চুল পড়া ধীর করতে পারে। তৈলাক্ত মাছে সুস্থ চুলের জন্য আরো দুটি সহায়ক পাবেন: আয়রন ও ভিটামিন বি১২। আয়রন চুলের গ্রন্থিতে সঞ্চিত হয় ও প্রয়োজনীয় শারীরিক প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। শরীরে আয়রনের ঘাটতি হলে চুলও পরিণামে ভুগে।

* চুলের পুরুত্ব বাড়াতে যা খাবেন: গোটা শস্য
গোটা শস্যে জিংক, বি ভিটামিন ও আয়রন পাবেন। চুলের স্বাস্থ্যের অন্যতম সহযোগী হলো জিংক। জিংক সেসব হরমোনকে নিয়ন্ত্রণ করে যা চুলের পুরুত্ব বাড়াতে সরাসরি প্রভাব ফেলে।

* চুলে খুশকি প্রতিরোধে যা খাবেন: আখরোট বাদাম
স্কাল্প তথা মাথার ত্বকের জন্য একটি গুরুত্বপূর্ণ মিনারেল হলো সেলেনিয়াম। আখরোট বাদামে প্রচুর সেলেনিয়াম পাওয়া যায়। আখরোটের সেলেনিয়াম স্কাল্পের শুষ্কতা ও খুশকির ঝুঁকি কমায়। গবেষণায় দেখা গেছে, জিংকও মাথাকে খুশকিমুক্ত রাখতে সাহায্য করে। তাই সপ্তাহে অন্তত দুইবার মাছ খাওয়ার কথা বিবেচনা করতে পারেন।

* চুলের উজ্জ্বলতা বাড়াতে যা খাবেন: গাজর
গাজর চোখকে যেমন সুস্থ রাখে, তেমনি চুলকে উজ্জ্বল করতেও কাজ করে। এর জন্য ধন্যবাদ পাবে গাজরের ভিটামিন এ। গাজর চুলে প্রাকৃতিক তেলের ভারসাম্য বজায় রেখে ও স্কাল্পের স্বাস্থ্য বাড়িয়ে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। বিশেষজ্ঞদের মতে, ভিটামিন এ ও ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার চুল ও ত্বককে সূর্যের ক্ষতি থেকেও রক্ষা করতে পারে। ভিটামিন এ এর আরো কিছু উৎস হলো- টমেটো, পালংশাক, লাল ক্যাপসিকাম, হলুদ ক্যাপসিকাম, কমলা ও খুবানি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি