Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
জার্মানিতে হামলা পরিকল্পনার অভিযোগে দুই কিশোর গ্রেপ্তার – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

জার্মানিতে হামলা পরিকল্পনার অভিযোগে দুই কিশোর গ্রেপ্তার

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ৪১ বার দেখা হয়েছে

জার্মানির পশ্চিমাঞ্চলের শহর লেভারকুজেনের ক্রিসমাস মার্কেটে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছিল দুই জার্মান কিশোর, বৃহস্পতিবার এমনটা জানান জার্মান প্রসিকিউটার।
অভিযুক্তদের মধ্যে আছে নর্থ রাইন ভেস্টফালেন রাজ্যের এক ১৫-বছর-বয়সি কিশোর ও ব্রান্ডেনবুর্গ রাজ্যের বাসিন্দা ১৬-বছর-বয়সি এক কিশোর। বুধবার তাদের গ্রেপ্তার করা হয়।
কর্তৃপক্ষ জানায়, ১৫-বছর-বয়সী এক কিশোর একটি চ্যাট গ্রুপে লেভারকুজেনের ক্রিসমাস মার্কেটে হামলার কথা আলোচনা করে। কিশোরটি বলে যে ‘ট্রাকে জ্বালানি ভরে বিস্ফোরণ’ ঘটানোর উদ্দেশ্যে গ্যাসোলিন জোগাড় করেছে সে।
প্রসিকিউটারদের অভিযোগ, এই দুই কিশোর হামলার পর জার্মানি ছেড়ে আফগানিস্তানে তথাকথিত জঙ্গি সংগঠন ‘ইসলামিক স্টেট’-এর একটি শাখায় যোগ দিতে যাবার সিদ্ধান্ত নেয়।
কিশোরদের বাসা থেকে জব্দ করা হার্ড ড্রাইভসহ নানা ধরনের ডিভাইসের তথ্য-উপাত্ত খতিয়ে দেখছে কর্তৃপক্ষ। তবে গ্যাসোলিন বা অন্য জ্বালানি খুঁজে পাওয়া যায়নি।
জার্মানির আইন অনুযায়ী, অপ্রাপ্তবয়স্ক হবার কারণে অভিযুক্তদের নাম প্রকাশ করা হয়নি।৷
আরও হামলার পরিকল্পনা ভেস্তে গেল
ইতিমধ্যে জার্মানির গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা করার পর থেকেই জার্মানি স্বাভাবিকের চেয়ে বেশি ঝুঁকিতে।
তারা জানায় যে, এককভাবে সক্রিয় ব্যক্তিরা আরো বেশি মৌলবাদী হয়ে পড়ছেন এবং দলবদ্ধ না হয়ে একাই ‘সফট’ বা সহজ নিশানা খুঁজছেন।
বৃহস্পতিবার জার্মান গণমাধ্যম এনডিআর ও ডাব্লিউডিআর জানায় যে, এরকম আরো একটি হামলার পরিকল্পনা ভেস্তে দিতে সক্ষম হয়েছে কর্তৃপক্ষ।
নিডারজাক্সেন রাজ্য থেকে গ্রেপ্তার করা হয়েছে এক ২০-বছর-বয়সী তরুণকে।
রাজ্যটির অভ্যন্তরীণ মন্ত্রী ডানিয়েলা বেহরেনস এনডিআরকে বলেন, ওই তরুণের বিরুদ্ধে তথ্যপ্রমাণ না পাওয়া গেলেও ঝুঁকি এড়াতে তাকে আটক করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি