1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:০৬ অপরাহ্ন
শিরোনামঃ
করোনায় আরও ১৬ জনের মৃত্যু রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের জন্য বোঝা : প্রধানমন্ত্রী জামায়াত ছাড়া বিএনপি অচল : ওবায়দুল কাদের ‘দাঙ্গা লাগিয়ে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করাই ছিল তাদের উদ্দেশ্য’ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে আমরা মিটিং করে যাচ্ছি : বাণিজ্যমন্ত্রী জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায় টাইগাররা সম্রাট-খালেদসহ ৭ জনের বিরুদ্ধে অর্থপাচারের প্রমাণ পেয়েছে সিআইডি পচা মাংস পাওয়া গেল সোনাইমুড়ীর ‘হাজী বিরিয়ানী’তে ‘তরুণ প্রজন্মের কাছে শেখ রাসেল এক ভালোবাসার নাম’ মির্জা ফখরুল সাহেবের বক্তব্যটাও ‘সেই’ রকম : তথ্যমন্ত্রী রোহিঙ্গা ও আটকে পড়া পাকিস্তানিরা দেশের বোঝা: প্রধানমন্ত্রী কাশবনে প্রেমিকাকে পালাক্রমে ধর্ষণ ও ভিডিও ধারণ, গ্রেফতার ২ ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ ফেনী প্রেস ক্লাবের কার্যকরি কমিটির জরুরী সভা : উপ-কমিটি গঠন ঝিনাইদহে জমাজমি বিরোধে খুন হলো মখলেচ

জো বাইডেন ক্ষমতায় এসেই ট্রাম্পের যে সিদ্ধান্ত বদলাবেন

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১
  • ১২২ বার দেখা হয়েছে

আগামীকাল ২০ জানুয়ারি মার্কিন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। ক্ষমতায় এসে পর্যটকদের আমেরিকায় ঢোকা নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত বদল করবেন বাইডেন।করোনার কারণে ব্রাজিল, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো থেকে এখন আমেরিকায় যাওয়া যায় না। তবে ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, আগামী ২৬ জানুয়ারির পর এই নিষেধাজ্ঞা উঠে যাবে।

বুধবারই (২০ জানুয়ারি) প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। তার একদিন আগে বাইডেনের মুখপাত্র জেন পাসকি জানিয়েছেন, নতুন প্রশাসন ট্রাম্পের সিদ্ধান্ত বদল করবে। আগের মতোই ওই দেশগুলো থেকে আমেরিকায় ঢোকা নিয়ে নিষেধাজ্ঞা বহাল থাকবে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কোনো ইচ্ছে তাদের নেই।
তিনি জানিয়েছেন, করোনা ঠেকাতে আন্তর্জাতিক ক্ষেত্রে যাতায়াতের উপর আরও কড়া স্বাস্থ্যবিধি চালু করার কথা ভাবা হচ্ছে।

গত সপ্তাহে সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান একটি নির্দেশ দেন। সেখানে বলা হয়েছে, করোনা-নেগেটিভ সার্টিফিকেট দেখাতে পারলেই ২৬ জানুয়ারি থেকে আমেরিকায় ঢোকা যাবে। এই নির্দেশই বদলাতে চলেছে বাইডেনের প্রশাসন।

করোনা নিয়ে প্রথম থেকেই ট্রাম্পের সঙ্গে বাইডেনের মতবিরোধ সামনে এসেছে। প্রথমদিকে ট্রাম্প করোনাকে হালকাভাবে নিয়েছিলেন। তিনি মাস্ক পরারই বিরোধী ছিলেন। কোনও কড়াকড়িও করেননি। বাইডেন বারবার এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করেছেন। তিনি মনে করেন, ট্রাম্পের ভুল নীতির জন্যই আমেরিকায় করোনার এতখানি তাণ্ডব দেখা যাচ্ছে।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরেই বাইডেন করোনা নিয়ে নীতি তৈরির জন্য টাস্ক ফোর্স গঠন করেছেন। প্রেসিডেন্ট হয়েই সেই টাস্ক ফোর্সের সুপারিশ তিনি রূপায়ণ করতে চান। বাইডেনের প্রাথমিক কাজ হল করোনা ঠেকানো এবং আমেরিকার অর্থনীতিকে চাঙ্গা করা। ফলে ট্রাম্পের আমলের অনেক সিদ্ধান্তই বদল করতে পারেন তিনি।

সূত্র: ডয়েচে ভেলে

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি