1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:৫০ অপরাহ্ন

ঝিনাইগাতীতে আদালতের নির্দেশ  উপেক্ষা করে গরীব অটোচালকের পৈত্রিক সম্পত্তি দখলের চেষ্টা

 আরএম সেলিম শাহী
  • আপডেট : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ২৩৬ বার দেখা হয়েছে
শেরপুরঃ শেরপুরের ঝিনাইগাতী উপজেলার পাইকুড়া এলাকায় বালিয়াচন্ডি গ্রামে আদালতের নির্দেশ অমান্য করে জোরপূর্বক প্রতিপক্ষের জমি দখল করে ঘর নির্মাণের চেষ্টা প্রতিহত করেছে ঝিনাইগাতী থানা পুলিশ। গত ৬ এপ্রিল এক‌ই গ্রামের মৃত আঃ জুব্বার এর ছেলে মো. খোরশেদ আলম (৩৫) ৯৯৯ এ ফোন করে জানায় যে, তাদের বসতবাড়ি সংলগ্ন পৈত্রিক ওয়ারিশ সূত্রে প্রাপ্ত স্বত্ব দখলীয় সম্পত্তিতে জোরপূর্বক ঘর নির্মাণ করে দখল করছে প্রতিপক্ষ। সংবাদ পেয়ে এস আই সাইদুল ইসলাম এর নেতৃত্বে ঝিনাইগাতী থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছে তা প্রতিহত করে।
এবিষয়ে সরেজমিনে অনুসন্ধানে জানা যায়, খোরশেদ আলমের সাথে এক‌ই গ্রামের মৃত শমসের আলীর ছেলে মো. শাহির আলী গংদের মধ্যে দীর্ঘদিন ধরে উক্ত জায়গা নিয়ে বিরোধ ও মামলা মোকদ্দমা চলে আসছে। এবিষয়ে গ্রামের মাতব্বর ও ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে একাধিকবার শালিস বৈঠকে সুরাহা না হওয়ায় তাঁরা উভয় পক্ষকে আদালতের মাধ্যমে সুরাহা না হ‌ওয়া পর্যন্ত শান্তি বজায় রাখতে এবং জমি দখলের চেষ্টা না করতে অনুরোধ করেন। কিন্তু শাহির আলী গংরা জমি দখলের চেষ্টা করতে থাকলে খোরশেদ আলম তার দখল উচ্ছেদ আশঙ্কায় শেরপুর জেলা মেজিস্ট্রেট কোর্টে ১৫৪ ধারায় অভিযোগ দায়ের করে। আদালত অভিযোগটি আমলে নিয়ে ঝিনাইগাতী থানাকে শান্তি সৃঙ্খলা বজায় রাখতে আদেশ দিলে থানা থেকে নোটিশ দিয়ে উভয় পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দেয়া হয়। এছাড়াও শেরপুর জেলা যুগ্ম জজ আদালতে উভয় পক্ষের মোকদ্দমা চলছে এবং উক্ত জমিতে শাহের আলী গংদের বিরুদ্ধে প্রবেশে আদালতের সাময়িক নিষেধাজ্ঞা রয়েছে।
কিন্তু তারা এসব নিষেধাজ্ঞা না মেনে বিগত গত ২৭ জানুয়ারি রাতের বেলা জোরপূর্বক ঘর নির্মাণের চেষ্টা করলে সংবাদ পেয়ে ঝিনাইগাতী থানা পুলিশ রাত আনুমানিক ৪টার দিকে ঘটনাস্থলে পৌঁছে তাদের নিবৃত করে এবং শাহির আলী (৫৮)কে গ্রেফতার করে ১৫১ ধারায় কোর্টে সোপর্দ করে। এরপর বিগত ৮ ফেব্রুয়ারি তারিখে সকালে বাড়ীতে কোন পুরুষ মানুষ না থাকার সুযোগে আবারো ঘর তুলে জমি দখলের চেষ্টা করে শাহির আলী গং। বাড়ির মহিলারা বাধা দিতে গেলে তাদের হামলায় আবলি খাতুন ও নুরজাহান (৪০) রক্তাক্ত জখম হন। ঘটনার সংবাদ পেয়ে ঝিনাইগাতী থানা পুলিশ সাকাল ৯ টার দিকে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং বিবাদী পক্ষের মোঃ লাল মিয়া (৩৫) কে গ্রেপ্তার করে ১৫১ ধরায় কোর্টে সোপর্দ করে। কিন্তু কোনো কিছুতেই শাহির আলী গংদের নিবৃত্ত করা যাচ্ছে না ‌। তারা বারবার জোরপূর্বক তকির্ত জমি দখল করে নেয়ার চেষ্টা করেই যাচ্ছে। এমতাবস্থায় গরীব অটোচালক খোরশেদ আলম ও তার পরিবার তিন পুরুষ থেকে স্বত্ব দখলিয় রেকর্ডিয় পৌত্রিক সম্পত্তি থেকে উচ্ছেদ আতঙ্কে ভুগছেন।
এবিষয়ে ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ফায়েজুর রহমান বলেন, আদালতের নির্দেশে উক্ত জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষ ঠেকাতে এবং শান্তি বজায় রাখতে আমরা সর্বাত্মক চেষ্টা করেছি। ইতিপূর্বে আমরা বার বার শক্ত হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছি এবং একাধিকবার দাঙ্গা সৃষ্টির চেষ্টায় নিয়োজিত  ব্যক্তিকে গ্রেপ্তার করে কোর্টে চালান দিয়েছি। তিনি উভয় পক্ষকে আইন মেনে চলতে আহ্বান জানান।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি