1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে চীন জলাবদ্ধতা নিরসনে মেয়র তাপসের সফলতাকে প্রশ্নবিদ্ধ করছে কারা? সরকারকে ২৪ ঘণ্টার আলটিমেটাম আন্দোলনকারী শিক্ষার্থীদের পরিকল্পিতভাবে কাজ করায় দেশের অর্থনীতি এখন শক্তিশালী: প্রধানমন্ত্রী বাজারে কাঁচা মরিচের ‘ঝাল’ বেড়েই চলছে ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই রোববার বিকেলে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা  একাদশে ভর্তি: শেষধাপেও কলেজ পাননি ১২ হাজার শিক্ষার্থী প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও ওবায়দুল কাদেরকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে সড়কের প্রকৌশলী শাহজাদার সংঘবদ্ধ দূর্নীতির সিদ্ধান্ত

ঝিনাইগাতীতে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

আরএম সেলিম শাহী
  • আপডেট : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ৩২০ বার দেখা হয়েছে
ঝিনাইগাতীতে আমের বাম্পার ফলনের সম্ভাবনা
শেরপুরের ঝিনাইগাতী উপজেলার একটি বাগান থেকে তোলা ছবি । - জাতীয় অর্থনতি

শেরপুর প্রতিনিধি : শেরপুরের ঝিনাইগাতী  উপজেলায় এবার মুকুলে মুকুলে  ছেয়ে গেছে আমের বাগান। আবহাওয়া অনূকুলে থাকলে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
কৃষি অফিস ও আম চাষী সুত্রে জানা যায়,পাহাড়ী এলাকা হিসেবে ঝিনাইগাতী  উপজেলা আম চাষের উপযোগি। উপজেলার প্রায় প্রত‍্যেকটি গ্রামের বাড়ীতে ব‍্যাক্তিগত আমগাছসহ রয়েছে আলাদা আম বাগান। শীতের মাঝা মাঝি সময়ে গাছে-গাছে আমের ব‍্যাপক মুকুল এসেছে। অনেকেই ইতিমধ্যেই মুকুল ঝড়া রোধ সহ পোঁকা-মাকড়ের আক্রমণ ঠেকাতে কীটনাশক স্প্রে করেছেন। নার্সারি থেকে আম চাষীরা দেশী জাতের পাশাপাশি লেংরা,আম্রপালি,রুপালী,হিমসাগর,ফজলি ও অন‍্যান‍্য প্রজাতীয় আমের চারা রোপণ করার পর কয়েক বছরেই ওইসব গাছে আম ধরা শুরু করে। আম চাষিরা স্থানীয় হাট-বাজার ও পাইকারদের কাছে আম বিক্রি করে লাভবান হচ্ছেন। ফাকরা বাদের আমচাষী সোহেল ও ডাকাবরের মুন্জু,  সাইফুল  বলেন,আমরা কিটনাশক ছিটানো সহ আমবাগান পরিচর্যা করছি। অন‍্য বছরের চেয়ে এবার আমের ফলন ভাল হবে বলে আশা করছি। এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হুমাউন কবির জানান,আবহাওয়া অনুকূলে থাকলে এবছর আমের ভাল ফলনের সম্ভাবনা আছে। আমরা সর্বদা আমচাষীদের পরামর্শ ও সার্বিক সহযোগীতা করছি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি