1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
রবিবার, ১৬ মে ২০২১, ০৩:৫৮ অপরাহ্ন

টিকার সংকট থাকবে জুলাই পর্যন্ত: সিরাম প্রধান

অনলাইন ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ৪ মে, ২০২১
  • ১২ বার দেখা হয়েছে

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে মহাবিপর্যয় নেমে এসেছে ভারতজুড়ে। সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর থেকেই টিকার অভাব দেখা দিয়েছে দেশটির অনেক রাজ্যে। কোথাও কোথাও টিকার অভাবে বন্ধ হয়ে গেছে টিকাদান কর্মসূচি।

এমতাবস্থায় দেশটির টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার’ কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, জুলাই মাস পর্যন্ত টিকার এই অভাব থাকবে। খবর ইন্ডিয়া টুডে ও আনন্দবাজারের।

ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ লাখ পেরিয়ে গেছে। এই অবস্থায় টিকার প্রয়োজনীয়তা সব থেকে বেশি। এ প্রসঙ্গে ভারতীয় সংবাদমাধ্যমকে আদর পুনাওয়ালা বলেন, ‘জুলাই মাসের পরে ফের টিকার জোগান বাড়বে। ততদিন টিকার অভাব দেখা যাবে। জুলাই মাসের পর টিকার মাসিক উৎপাদন ৭ থেকে বেড়ে ১০ কোটি হবে।’

কিন্তু কেন হঠাৎ টিকার এই অভাব দেখা দিয়েছে। সে প্রসঙ্গে আদর পুনাওয়ালা জানান, তারা আশা করেননি এত তাড়াতাড়ি করোনার দ্বিতীয় ঢেউ চলে আসবে। সবাই ভেবেছিল ভারতের কোভিড পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। সে কারণেই অতিরিক্ত টিকা উৎপাদন করার কোনও নির্দেশ তাদের দেওয়া হয়নি।

তবে ভারতে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করায় নিজের কাজ শুরু করেছে সিরাম। কিন্তু যে পরিমাণ টিকা প্রয়োজন, তা উৎপাদন করতে কিছুটা সময় লাগবে। সে জন্যই জুলাই মাসের পর থেকে ফের টিকার উৎপাদনে গতি আসবে বলে জানিয়েছেন তিনি।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি