1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১০:৩৯ অপরাহ্ন
শিরোনামঃ
দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক জুয়া আইনে শাস্তি বাড়ানোর প্রস্তাব ডিসিদের ধানুশের বাবা বললেন, ‘বিবাহবিচ্ছেদ নয়, ঝগড়া হয়েছে’ ‘ব্ল্যাক টাইগার’ ও ‘ভেতারান’ রিমেকে সালমান লক্ষ্য অর্জন ও অদক্ষতার অজুহাতে ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার পরপরই গ্রেপ্তার নয়: আইনমন্ত্রী প্রথমবারের মতো দেশে এলো এক ডোজের জনসন টিকা হাইকোর্টে তাহসানের আগাম জামিন এমন কোনো দেশ নেই এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ১০৮৮৮ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র করোনায় আক্রান্ত টাইগার যুবাদের সামনে জয়ে ফেরার সুযোগ আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ৩ বাংলাদেশি

টিকার সুরক্ষা ক্রমে কমছে : মডার্না

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৪২ বার দেখা হয়েছে

সময়ের সঙ্গে কমে যাচ্ছে মডার্না টিকার করোনাভাইরাস প্রতিরোধী ক্ষমতা। বুধবার (১৫ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিজেই জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

পাশাপাশি, মডার্না প্রেসিডেন্ট স্টিফেন হোজ বিনিয়োগকারীদের সঙ্গে এক কনফারেন্স কলে বলেছেন, এটি একটি অনুমান। কিন্তু আমরা বিশ্বাস করি, এর মানে হলো- আপনি যখন শরৎ ও শীতকালের দিকে তাকাবেন, সুরক্ষা ক্ষমতা কমে যাওয়ার প্রভাবে (যুক্তরাষ্ট্রে) আনুমানিক ছয় লাখ অতিরিক্ত সংক্রমণ দেখা যাবে।

তবে নতুন আক্রান্তদের মধ্যে কত শতাংশ গুরুতর অসুস্থ হতে পারেন, তা জানাননি তিনি। বলেছেন, কিছু লোকের হাসপাতালে ভর্তি হওয়া লাগতে পারে। যদিও সাম্প্রতিক বেশ কয়েকটি গবেষণার তথ্যের সঙ্গে মডার্নার এ তথ্য সম্পূর্ণ বিপরীত। আগের গবেষণাগুলোয় বলা হয়েছিল, ফাইজার-বায়োএনটেকের তুলনায় মডার্নার টিকার সুরক্ষাই বেশি স্থায়ী।

বিশেষজ্ঞদের মতে, মডার্না টিকায় মেসেঞ্জার আরএনএ’র উচ্চ হার এবং দুই ডোজের মধ্যে সময়ের ব্যবধান তুলনামূলক বেশি হওয়ার কারণে এ পার্থক্য তৈরি হয়েছে। তবে উভয় টিকাই তৃতীয় ধাপের ট্রায়ালে করোনায় গুরুতর অসুস্থতা প্রতিরোধে আশাব্যঞ্জক কার্যকারিতা দেখিয়েছে।

মডার্না বুধবার (১৫ সেপ্টেম্বর) জানিয়েছে, ১৩ মাস আগে তাদের টিকা নেওয়া ব্যক্তিদের তুলনায় আট মাস আগে টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে সংক্রমণের হার কম দেখা গেছে। গবেষণা প্রতিবেদনটি এখনো পিয়ার রিভিউয়ের অপেক্ষায় রয়েছে।

এ অবস্থায় তৃতীয়, অর্থাৎ বুস্টার ডোজে গুরুত্ব দিচ্ছে মডার্না কর্তৃপক্ষ। গত ১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে বুস্টার ডোজের অনুমোদন চেয়ে আবেদন করেছে তারা।

মডার্না প্রেসিডেন্টের দাবি, দ্বিতীয় ডোজের পর টিকাগ্রহীতাদের শরীরে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়েছে, গবেষণায় তৃতীয় ডোজের পর তার চেয়েও বেশি তৈরি হতে দেখা গেছে।

তিনি বলেন, আমাদের বিশ্বাস, এটি করোনাভাইরাসের সংক্রমণ কমিয়ে দেবে। আমরা এও বিশ্বাস করি, এমআরএনএ-১২৭৩র তৃতীয় ডোজ আগামী বছরের বেশিরভাগ সময় রোগপ্রতিরোধ ক্ষমতা ধরে রাখার সুযোগ করে দেবে।

বুধবার প্রকাশিত আরেক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে মডার্না টিকা এখনো ভালো কাজ করছে। সাউদার্ন ক্যালিফোর্নিয়ার কাইজার পারমানেন্ত হেলথ সিস্টেমের ওই গবেষণায় ৩ লাখ ৫২ হাজার জন মডার্না টিকাগ্রহীতার সঙ্গে একই সংখ্যক টিকা না নেওয়া ব্যক্তিদের অবস্থা তুলনা করা হয়েছে। এতে দেখা গেছে, মডার্না টিকা করোনায় আক্রান্ত হওয়া প্রতিরোধে ৮৭ শতাংশ এবং হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতে ৯৬ শতাংশ কার্যকর।

স্টিফেন হোজও বলেছেন, তাদের টিকার কার্যকারিতা ভালো। তবে এর সুরক্ষা ক্ষমতা কমে যাওয়া উচিত নয়। মডার্না প্রেসিডেন্ট বলেন, (টিকা নেওয়ার পর) প্রথম ছয় মাস ঠিক আছে, কিন্তু এক বছর বা তার পরেও স্থিতিশীল থাকার বিষয়ে ভরসা করতে পারবেন না।
তথ্যসূত্র : রয়টার্স

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি