1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
রবিবার, ১৬ মে ২০২১, ০২:১৩ অপরাহ্ন

ঠাকুরগাঁওয়ে বোরো ধানকে ঘিরে মাঠ গুলোতে দোল খাচ্ছে প্রান্তিক কৃষকের সোনালী স্বপ্ন

মাজেদুর রহমান
  • আপডেট : রবিবার, ২ মে, ২০২১
  • ৭২ বার দেখা হয়েছে
ঠাকুরগাঁও প্রতিনিধিঃ দেশের এই ক্রান্তিলগ্নে করোনা কালীন সময়ে দেশের অর্থ নীতির চাকা সচল রাখতে বাংলাদেশের জাতীয় অর্থ নীতিতে কৃষি খাত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে, ঠাকুরগাঁও জেলায় এরই ধারা বাহিকতায় এ অঞ্চলের মাটিতে চাষ হচ্ছে  নানান ধরণের কৃষিজাত পণ্য। যার একটি অংশ দখল করেছে বোরো ধান চাষ। এবারে বোরো ধানকে ঘিরে মাঠ গুলোতে দোল খাচ্ছে প্রান্তিক কৃষকের সোনালী স্বপ্ন।
এ বছরে আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার প্রান্তিক চাষীরা।উপজেলার গড়েয়া, শিবগঞ্জ, জামালপুর, মোহাম্মদপুর,আউলিয়াপুর ইউনিয়নের , মাঠগুলোর চারিদিকে যেন সবুজের সমারোহ।
মাঠ জুড়ে চাষ হয়েছে বোরো ধানের। মাঠের দিকে তাকালে যেমন চোখ জুড়ে যায়, তেমনি ধানের ফলনের মাত্রার দিকে তাকালেও যেন এক আত্মতৃপ্তি আসে।
চলতি মৌসুমে আবহাওয়া খোরা অনুকূলে থাকলে এবং প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এই এলাকার ধান চাষীরা।
উপজেলার গড়েয়া গোপালপুর গ্রামের ধানচাষী রতন মিয়া বলেন, চলতি বছরে ধানের তেমন কোন রোগ বালাই না থাকার ফলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন দেখা যাচ্ছে।তবে প্রাকৃতিক দুর্যোগ না হলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন সহ উচ্চদামে বোরো ধান বিক্রয় সম্ভব হবে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা  মোঃ আবু হোসেন জানান, চলতি বছরে এ উপজেলায় মোট ২৫ হাজার ৬৪০ হেক্টর জমিতে ধান চাষ হচ্ছে বোরো ধান। এ বছরে আবহাওয়ার অবনতি না হলে প্রতি বিঘায় ২৫/৩০ মন হারে ধান উৎপাদন হতে পারে। সব মিলিয়ে আবহাওয়ার অবনতি না ঘটলে এ বছরে বোরো ধান চাষে ব্যাপক লাভবান হতে পারেন এলাকার প্রান্তিক কৃষকরা। এবছরে  ঠাকুরগাঁও জেলায় মোট বোরো ধান আবাদ হয়েছে ৫৮ হাজার ৬৪০ হেক্টোর জমিতে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি