Warning: Creating default object from empty value in /home/jatioart/public_html/wp-content/themes/NewsFreash/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
তারল্য সংকটে পাঁচ ইসলামি ব্যাংক, সতর্ক করলো বাংলাদেশ ব্যাংক – দৈনিক জাতীয় অর্থনীতি
  1. bdweb24@gmail.com : admin :
  2. arthonite@gmail.com : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

তারল্য সংকটে পাঁচ ইসলামি ব্যাংক, সতর্ক করলো বাংলাদেশ ব্যাংক

জাতীয় অর্থনীতি ডেস্ক
  • আপডেট : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
  • ৭৬ বার দেখা হয়েছে

পাঁচ ইসলামি ব্যাংকের চলতি হিসাবে টাকার ঘাটতি থাকায় সতর্ক করে চিঠি দেওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে ২০ কার্যদিবসের মধ্যে ব্যাংকগুলোকে চলতি হিসাবের ঘাটতি অর্থ সমন্বয় করতে বলা হয়েছে।

রোববার (১৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক এ তথ্য জানান।

তিনি বলেন, বলেন, ‘পাঁচ ব্যাংককে সতর্কতামূলক চিঠি দেওয়া হয়েছে। এটা সতর্কবাণী, কোনো সিদ্ধান্ত না।’

ব্যাংকগুলো হলো—ইসলামী ব্যাংক বাংলাদেশ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক,  সোস্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক।

ব্যাংকগুলোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি জানিয়ে মেজবাউল হক বলেন, বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় চিঠি দিতে পারে, কিন্তু এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পেমেন্ট সিস্টেম বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, বলেন, ‘ইসলামি ব্যাংকগুলোর সিআরআর এবং এসএলআরের বেশিরভাগ টাকা রাখতে হয় নগদে। যে কারণে সিকিউরিটিজ থাকে খুব কম। এর আগে আইসিবি ইসলামিক ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে কোনো সিকিউরিটিজ ছাড়া একই উপায়ে ধার দেওয়া হয়েছে।’

মেজবাউল হক বলেন, এর আগেও আইসিবি ইসলামী ব্যাংককে ৭০০ কোটি টাকার যোগান দেওয়া হয়েছিলো। পাঁচ ইসলামী ব্যাংক ২০ কর্মদিবসের মধ্যে ঘাটতি সমন্বয় না করলে অন্যান্য ব্যাংকের সঙ্গে লেনদেন বন্ধ হবে কি না, তা পেমেন্ট সিস্টেম বিভাগ সিদ্ধান্ত নেবে।

 

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি