1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:৪৫ অপরাহ্ন

তিন মাসে পদ্মা সেতুতে টোল আদায় ২০০ কোটি ছাড়াল

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
  • ২৪ বার দেখা হয়েছে

পদ্মা সেতু চালুর পর থেকে এখন পর্যন্ত মোট ১৪ লাখ যানবাহন দেশের দীর্ঘতম এই সেতুটি পারাপার হয়েছে। আর এসব যানবাহন থেকে মোট টোল আদায় ছাড়িয়েছে ২০১ কোটি। উদ্বোধনের পরদিন (২৬ জুন) থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত (৯২ দিনে) সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে এই টোল আদায় হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের এই তথ্য নিশ্চিত করেছেন। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, এখন পর্যন্ত পদ্মা সেতুর টোল আদায় হয়েছে ২০১ কোটি ১৩ লাখ ২৭ হাজার ৫০ টাকা। আর সেতুটি পারাপার হয়েছে ১৪ লাখ ৪৭ হাজার ৮৫২টি যানবাহন।

গত ২৫ জুন ঘটা করেই ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন সকাল ৬টা থেকেই সেতুতে যান চলাচল উন্মুক্ত করে দেওয়া হয়। সেতুটি চালু হওয়ার পর থেকেই বদলে গেছে রাজধানীর সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা। তবে শুরুর দিনে মোটরসাইকেল চলাচল করলেও দুর্ঘটনার পর বন্ধ হয়ে গেছে দুই চাকার এই যানটির চলাচল।

সেতু বিভাগ সূত্র জানিয়েছে, প্রতিদিন গড়ে পদ্মা সেতু দিয়ে ১৫ হাজার ৫৬৮টি যানবাহন পারাপার হয়েছে। আর গড়ে দৈনিক টোল আদায় হয়েছে দুই কোটি ১৬ লাখ ২৭ হাজার ১৭২ টাকা। এরমধ্যে জুলাই মাসে সর্বোচ্চ ৭৮ কোটি ৫০ লাখ ১৯ হাজার ৪০০ টাকা আদায় হয়েছে। ওই মাসে সর্বোচ্চ পাঁচ লাখ ৮৭ হাজার ২০টি যানবাহন পারাপার হয়েছে। আর প্রতিটি যানবাহন থেকে গড়ে এক হাজার ৩৮৯ টাকা টোল আদায় হয়েছে।

এদিকে, একদিনের হিসাবে গত ১৬ জুন পদ্মা সেতুতে সর্বোচ্চ ৫১ হাজার ৩১৬টি যানবাহন পারাপার হয়েছে। আর টাকার অঙ্কে গত ৮ জুলাই সর্বোচ্চ চার কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা টোল আদায় হয়েছে পদ্মা সেতুর দুই প্রান্তে।

অন্যদিকে, সেতু চালুর পর জুন মাসের পাঁচ দিনে (২৬-৩০ জুন) পদ্মা সেতু পারাপার হয়েছে এক লাখ ১৭ হাজার ১০৪টি যানবাহন। আর এই মাসে টোল আদায় হয়েছে ১০ কোটি ১৪ লাখ এক হাজার টাকা।

এছাড়া জুলাই মাসের ৩১ দিনে যানবাহন পারাপার হয়েছে পাঁচ লাখ ৮৭ হাজার ২০টি। এই মাসে টোল আদায় হয় ৭৮ কোটি ৫০ লাখ ১৯ হাজার ৪০০ টাকা। পাশাপাশি আগস্ট মাসের ৩১ দিনে সেতু পারাপার হওয়া চার লাখ ১২ হাজার ৩০৩টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৬১ কোটি ৯৭ লাখ ৩৪ হাজার ৪০০ টাকা। আর সেপ্টেম্বর মাসের ২৬ দিনে পদ্মা সেতু পার হওয়া তিন লাখ ৩১ হাজার ৪২৫টি যানবাহন থেকে মোট ৫০ কোটি ৫১ লাখ ৭১ হাজার ৪০০ টাকা টোল আদায় হয়েছে।

এ ব্যাপারে প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের বলেন, শিগগির কালনা সেতু চালু হতে যাচ্ছে। তাতে পদ্মা সেতুতে টোল আদায় আরও বাড়বে। কালনা সেতু উদ্বোধন হলে যানবাহনের চাপও বাড়বে। আশা করছি অতিরিক্ত যানবাহনের চাপ সামলাতে আমাদের কোনো সমস্যা হবে না।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি