1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

তুরস্ককে ধরাশায়ী করে শেষ ষোলোতে রোনালদোর পর্তুগাল

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৩ জুন, ২০২৪
  • ৩৬ বার দেখা হয়েছে

গ্রুপ পর্বে টানা দুই জয় নিয়ে নকআউটে খেলা নিশ্চিত করলো ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। পুরো ম্যাচেই বেশ গোছানো ফুটবল খেলে রবের্তো মার্তিনেসের শিষ্যরা।

শুরুতে এগিয়ে যাওয়ার পর প্রতিপক্ষ ডিফেন্ডারের আত্মঘাতী গোলে ম্যাচের নিয়ন্ত্রণ পেয়ে যায় পর্তুগাল। বিরতির পর গোল মেলে আরেকটি।

এরপর বেশ দারুণ একটি সুযোগ পেয়েও নিজে গোল না করার সিদ্ধান্ত নেন রোনালদো। বলটি বাড়িয়ে দেন সতীর্থ ব্রুনো ফার্নান্দেজ। ইউরোতে সবচেয়ে বেশি অ্যাসিস্ট করা খেলোয়াড়ও বনে যান রোনালদো।

ডর্টমুন্ডের সিগন্যাল ইদুনা পার্কে শনিবার ‘এফ’ গ্রুপের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে ২০১৬ আসরের চ্যাম্পিয়নরা। এই জয়ে ইউরোয় তুরস্কের বিপক্ষে চার ম্যাচ খেলে পর্তুগাল জিতল সবগুলোই, যেখানে স্কোরলাইন ৮-০।

জিতলেই গ্রুপ সেরা হয়ে নকআউটে- এই সমীকরণে মাঠে নামে দুই দল। প্রথম ম্যাচে শেষ মুহূর্তের গোলে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে আসা পর্তুগাল দ্বিতীয় মিনিটে প্রথম সুযোগ পায়। তবে বাঁ দিক থেকে বের্নার্দো সিলভার ক্রসে রোনালদোর ভলি যায় গোলরক্ষক বরাবর।

সপ্তম মিনিটে সুবর্ণ সুযোগ হারায় জর্জিয়াকে ৩-১ গোলে হারানো তুরস্ক। সতীর্থের দূরের পোস্টে নেওয়া ক্রসে খুব কাছ থেকে প্রয়োজনীয় টোকাটা দিতে কেরেম আকতুরকোগলু।

২১তম দারুণ এক ট্যাকলে দলকে বিপদমুক্ত করেন পর্তুগালের ৪১ বছর বয়সী ডিফেন্ডার পেপে। পরক্ষণেই এগিয়ে যায় তারা। বক্সে বাঁ দিক থেকে নুনো মেন্দেসের কাটব্যাক প্রতিপক্ষের একজনের পায়ে লেগে আসার পর জোরাল শটে জালে পাঠান বের্নার্দো সিলভা। জাতীয় দলের হয়ে বড় টুর্নামেন্টে ২৯ বছর বয়সী এই মিডফিল্ডারের প্রথম গোল এটি।

২৮তম মিনিটে তুরস্কের ডিফেন্ডার আকায়দনের মারাত্মক ভুলে ব্যবধান দ্বিগুণ হয় পর্তুগালের।

প্রথমার্ধে আর উল্লেখযোগ্য সুযোগ পায়নি কোনো দলই। ৫৫তম মিনিটে স্কোরলাইন ৩-০ করে জয়ের পথে এগিয়ে যায় পর্তুগাল। মাঝমাঠ থেকে সতীর্থের থ্রু বল ধরে বক্সে ঢুকে পড়েন রোনালদো। তার সামনে একমাত্র বাঁধা গোলরক্ষক, তবে আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড স্কোরার নিজে শট না নিয়ে পাস দেন পাশে থাকা ফের্নান্দেসকে। ফাঁকা জালে বল পাঠান ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার।

এই গোলে সহায়তা করে ইউরোর ইতিহাসে সর্বোচ্চ ৮ অ্যাসিস্টের রেকর্ড স্পর্শ করলেন রোনালদো। এতদিন রেকর্ডটি এককভাবে ছিল চেক প্রজাতন্ত্রের সাবেক উইঙ্গার কারেল পোবোর্স্কির।

তুরস্কের বিপক্ষে আগে তিন ম্যাচ খেলে কখনোই জালের দেখা পাননি রোনালদো। ৬৬তম মিনিটে সেই খরা কাটানোর আরেকটি সুযোগ আসে তার সামনে। কিন্তু বের্নার্দো সিলভার ক্রসে বক্সে ঠিকমতো হেড নিতে পারেননি ৩৯ বছর বয়সী তারকা।

৭০তম মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন প্রথম ম্যাচে দুর্দান্ত এক গোলে তুরস্কের জয়ের নায়কদের একজন আর্দা গিলের। রেয়াল মাদ্রিদের এই টিনএজার এবার অবশ্য কিছু করে দেখাতে পারেননি। তার দলও পারেনি হার এড়াতে।

এই জয়ে দুই পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে পর্তুগাল। অন্যদিকে সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে তুরস্ক। সমান ১ পয়েন্ট করে তিন এবং চারে রয়েছে চেক প্রজাতন্ত্র ও জর্জিয়া।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি