1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন

ত্বকের সমস্যা সমাধান করবে টমেটো জেল

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ১১ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৯ বার দেখা হয়েছে

ত্বক পরিচর্যা থেকে শুরু করে শরীরে পুষ্টির যোগান, সবদিক থেকেই টমেটোর জুড়ি মেলা ভার। উজ্জ্বল এবং দাগহীন ত্বক পেতে চাইলে টমেটো ব্যবহার করুন। এছাড়া, ব্রণ কমাতে, ট্যান দূর করতে এবং ত্বকের মৃত কোষ দূর করতেও টমেটো খুব কার্যকরী। টমেটোর রস ত্বকের জন্য অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে। এতে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং লাইকোপিন আছে।

মুখে অনেকেই সরাসরি টমেটো ব্যবহার করেন, আপনি চাইলে টমেটোর জেল বানিয়ে ব্যবহার করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক, কীভাবে টমেটো জেল তৈরি করা যায় এবং এর উপকারিতাই বা কী।

টমেটো জেল তৈরির উপকরণ: ২ চামচ টমেটো পাউডার, ৪ চামচ অ্যালোভেরা জেল, ৩ থেকে ৪ ফোঁটা টি ট্রি অয়েল, ১টি ভিটামিন ই ক্যাপসুল, ৩ থেকে ৪ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল।

জেল তৈরির পদ্ধতি: একটি বাটিতে টমেটো পাউডার, অ্যালোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল, লেমন এসেনশিয়াল এবং টি ট্রি অয়েল ভালো করে মিশিয়ে নিন। এরপরে জেলটি একটি টাইট কাঁচের পাত্রে সংরক্ষণ করুন।

টমেটো জেল ব্যবহারের পদ্ধতি: টমেটো জেল লাগানোর আগে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। -তারপর টমেটো জেল মুখে লাগিয়ে আলতো হাতে ম্যাসাজ করুন। -ম্যাসাজ করার পরে, জেলটি ১৫ মিনিটের জন্য মুখে রেখে দিন। -হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার টমেটো জেল ব্যবহার করুন।

টমেটো জেলের উপকারিতা: ১) টমেটো জেল ব্যবহারে ত্বকের ট্যান দূর হয়, যার কারণে মুখ উজ্জ্বল হতে শুরু করে। ২) শুষ্ক ত্বকের জন্য টমেটো খুবই উপকারি, ফলে টমেটো জেল ব্যবহারে ত্বকের শুষ্ক ভাব থেকে অনেকটাই রেহাই মেলে। ৩) এছাড়াও, টমেটো জেল ব্যবহারে ত্বকের ডেড স্কিন দূর হয়, বার্ধক্যের লক্ষণ যেমন বলিরেখা, ফাইন লাইনস এবং ডার্ক সার্কেলও দূর হয়। মুখের উজ্জ্বলতা বাড়ে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি