1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

দিনাজপুরে রিইব এর উদ্যোগে তথ্য অধিকার আইনের ব্যবহার বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ৩১ মার্চ, ২০২১
  • ২৭৪ বার দেখা হয়েছে

৩১ মার্চ বুধবার উপজেলা প্রশাসন সম্মেলন কক্ষে রিসার্চ ইনশিয়েটিভ, বাংলাদেশ (রিইব) এর আয়োজনে তথ্য অধিকার আইন, ২০০৯ এর ব্যবহার বিষয়ক সংলাপ অনুষ্ঠিত।
আরটিআই একটি ভিষ্ট গ্রুপের সভাপতি মোসাদ্দেকুল ইসলাম মুকুল এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন রিইব ঢাকা অফিসের গবেষণা কর্মকর্তা আনজু আকতার। প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলার নির্বাহী অফিসার এসএইচ এম মাগফুরুল হাসান আব্বাসী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আসাদুজ্জামান। কিনোট পেপার পাঠ করেন একটিভিষ্ট মোঃ মামুনুর রহমান জুয়েল। বিষয়ভিত্তিক আলোচনা করেন রিইব-এর প্রকল্প সমন্বয়কারী এ্যাড. রুহিনাজ, আঞ্চলিক সমন্বয়কারী মতিউর রহমান। সঞ্চালকের দাযিত্ব পালন করেন আরটিআই একটিভিষ্ট গ্রুপের  সাধারণ সম্পাদক সামিউল আলম। মুক্ত আলোচনা করেন একটিভিষ্ট মোঃ আনোয়ার হোসেন, মোঃ নওশাদ, রাশেদ শাহিন, শামীমা আক্ত
ার সীমা, মারুফা বেগম, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মামুন হাসান চৌধুরী, পিআইও মোঃ জসিম উদ্দিন, পৌরসভার প্রতিনিধি হাবিবুর রহমান। আয়োজকরা জানান তথ্য দেওয়া বাধ্যতা মূলক তথ্য চাওটাও নাগরিকের দায়িত্ব। তথ্য আবেদনের ফলে ওয়েবসাইট হালনাগাদ করা হয়েছে। তথ্য আবেদনের ফলে উর্দ্ধতন কর্মকর্তার দুর্ব্যবহার বন্ধ হয়েছে। দিনাজপুর জেলায় ৪৮০টি তথ্য আবেদন করা হয়েছে এবং এই আবেদনের মধ্য থেকে কাঙ্খিত তথ্য না পেয়েছে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে৫৫টি আপিল আবেদন করার মাধ্যমে তথ্য পেয়েছেন এবং তথ্য আবেদন আপিল আবদেন করেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে ৫১টি অভিযোগ দায়ের করেছেন সেগুলো সমনজারী ও শুনানীর অপেক্ষায় রয়েছে। প্রধান অতিতি ইউএনও এসএইচএম মাগফুরুলু হাসান আব্¦াসী ভাচ্যুয়াল কলে বলেন, তথ্য অধিকার আাইনের মাধ্যমে প্রশাসন ও জনগণের মধ্যে একটি সেতু বন্ধন রচনা হয়েছে। সেই সাথে রাষ্ট্রীয় কার্যক্রম পরিচালার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। দুর্নীতি প্রতিরোধের ক্ষেত্রে জনগণকে আরও সচেতন হতে হবে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি