1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০২ অপরাহ্ন

দুই দিনের সফ‌রে ঢাকায় যুক্তরাষ্ট্রের উপ-সহকারী মন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৬ নভেম্বর, ২০২২
  • ৫৫ বার দেখা হয়েছে

দুই দিনের সফ‌রে শ‌নিবার (৫ ন‌ভেম্বর) রা‌তে ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার।
সফরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে উপ-সহকারীর।
কূটনৈ‌তিক সূত্র বলছে, উপ-সহকারী মন্ত্রীর সফরে নিরাপত্তা সহযোগিতাসহ ঢাকা-ওয়া‌শিংট‌নের দ্বিপাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে।
২০৩০ সালের মধ্যে সামরিক বাহিনীকে আধুনিকীকরণের লক্ষ্যের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র উন্নত সরঞ্জাম দেওয়ার জন্য বাংলাদেশের সঙ্গে দুটি প্রতিরক্ষা চুক্তি সইয়ের জন্য আগ্রহ দেখিয়েছে। চুক্তিগুলো হলো আকসা বা দ্য অ্যাকুইজেশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট ও জিসোমিয়া বা জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট।
চলতি বছরের এপ্রিলে জিসোমিয়া চুক্তির খসড়ার সর্বশেষ সংস্করণ ঢাকা সফরে এ‌সে বাংলাদেশের কাছে হস্তান্তর করেন মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।
জানা যায়, এ অঞ্চলের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে বাংলাদেশে প্রায় ২৬ ঘণ্টার জন্য যাত্রাবিরতি করবেন আফরিন।
স্টেট ডিপার্টমেন্টের তথ্য বল‌ছে, দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার বাংলাদেশ ছাড়াও নেপাল, শ্রীলঙ্কা, ভুটান এবং মালদ্বীপ দেখভাল করেন। পাশাপাশি তিনি বাইডেন প্রশাসনের নিরাপত্তা ও ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্স দেখেন। তিনি মার্কিন সহকারী মন্ত্রী ডন লু’র সিনিয়র অ্যাডভাইজার হিসেবে কাজ করেছেন। এসব দায়িত্বে আসার আগে তিনি মার্কিন সিনেটর ক্রিস ভ্যান হোলেনের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ছিলেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি