1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
সোমবার, ২৭ মে ২০২৪, ১২:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
ঘূর্ণিঝড় রেমাল : সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় রেমাল: ১০ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা এমপি আনার হত্যা: কলকাতায় ডিবি প্রতিনিধিদল মধ্যরাতে মহাবিপৎ সংকেত জারি হতে পারে: দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বেনজীর, আজিজ, আনোয়ারুলের অপরাধের দায় নেবে না আওয়ামী লীগ মানুষের কল্যাণে কাজ করা, এটাই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী রিমান্ডে রহস্যময় সব নাম, রাজনীতিবিদ থেকে প্রভাবশালী, বাদ যাচ্ছেন না যেন কেউই বিকেলের মধ্যেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে,আঘাত হানতে পারে দক্ষিণ-পশ্চিম উপকূলে বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বেনজীরের সম্পত্তি জব্দের নির্দেশ

দু–তিন মাসের মধ্যে মূল্যস্ফীতি কমবে-গভর্নর

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১৩৫ বার দেখা হয়েছে

এ বিষয়ে পরবর্তী কী উদ্যোগ নেওয়া হচ্ছে, তা জানতে চাইলে গভর্নর বলেন, ‘বিষয়টি তদন্তাধীন। তদন্ত শেষ হলে কথা বলব।’ গভর্নর বলেন, ব্যাংক শুধু মুনাফাই করবে না, সুশাসনের চর্চাও অব্যাহত রাখবে, নইলে পুরো খাতটিই ক্ষতিগ্রস্ত হবে।

বিআইবিএমের বার্ষিক ব্যাংকিং সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শাহ মো. আহসান হাবিব। বৈদেশিক মুদ্রাবাজার যে চাপে রয়েছে, তা উঠে আসে তাঁর প্রবন্ধে। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বিআইবিএমের মহাপরিচালক আকতারুজ্জামান।

সুদহারের সীমা উঠবে না

সরকারের নির্দেশে ও ব্যবসায়ীদের চাপে ঋণের সুদহারের সীমা সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিবিদদের অনেকেই সুদহারের সীমা তুলে দেওয়া বা বাড়িয়ে দেওয়ার পক্ষে। তবে এ প্রসঙ্গে গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, ‘সুদহারের সীমা তুলে দিলে খরচ বাড়বে উদ্যোক্তাদের। পাশাপাশি ব্যাংকের তহবিল ব্যবস্থাপনা খরচও বৃদ্ধি পাবে। তাই আমরা উদ্যোক্তাদের কম খরচে ঋণ দিতে চাই, যাতে উৎপাদন খরচ কমে আসে।’

ব্যবস্থাপনায় হস্তক্ষেপ করবেন না পরিচালকেরা

ব্যাংকের সুশাসন নিশ্চিতে ব্যাংকের ব্যবস্থাপনায় পর্ষদের পক্ষ থেকে হস্তক্ষেপ না করার কথা বলেছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেন, ব্যাংকের পরিচালক ও ব্যবস্থাপনা কর্মকর্তাদের দায়িত্ব ও কাজ সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। সে অনুযায়ী তাঁরা কাজ করবেন। পরিচালকেরা ব্যবস্থাপনার কাজ করবেন না।

দায়িত্ব নেওয়ার পর ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক করে গভর্নর জানিয়ে দিয়েছেন, কোনো পরিচালক ব্যাংকের ব্যবস্থাপনার ক্ষেত্রে অবৈধ হস্তক্ষেপ করলে তাঁকে জানাতে। বাংলাদেশ ব্যাংক ওই এমডিকে সুরক্ষা দেবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি