1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
সোমবার, ১৪ জুন ২০২১, ০৩:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
ইসলামের ভ্রাতৃত্ব ও মূল্যবোধের সঠিক প্রচার ও প্রসারের লক্ষ্যে বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছেন: ধর্ম প্রতিমন্ত্রী কোম্পানীগঞ্জে পুলিশের সঙ্গে সংঘর্ষ; আ.লীগের ১৬৩ কর্মীর বিরুদ্ধে মামলা করেন পুলিশ প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের অন্তরায়: প্রজ্ঞা বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক ঝিনাইদহ থেকে ডাকাতি হওয়া পাটভর্তি ট্রাক খুলনা থেকে উদ্ধার, গ্রেফতার ৭ করোনা বিবেচনা করে ইউপি নির্বাচন হবে : সিইসি ঝিনাইদহে গৃহবধু রিতু হত্যার বিচারের দাবিতে মানববন্ধন রংপুর বিভাগের ৮টি জেলার মধ্যে শুদ্ধাচার পুরষ্কার পেলেন গাইবান্ধার বিজ্ঞ জেলা প্রশাসক আবদুল মতিন গাইবান্ধা জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ ও শ্রেষ্ঠ এসআই গোবিন্দগঞ্জ থানা মির্জা ফখরুল প্রচণ্ড মিথ্যাচার করেন বলে ড. হাছান মাহমুদের দাবী

দূর থেকে ফোন লক করবেন যেভাবে

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ১৫৫ বার দেখা হয়েছে

তথ্য প্রযুক্তি ডেস্ক : আধুনিক এ যুগে কারো কাছে যদি প্রশ্ন করা হয়, দিনের বেশিরভাগ সময় ব্যয় করেন কিভাবে? অধিকাংশের উত্তরই হবে মোবাইল ফোনে। তবে মোবাইল ফোনে শুধু বড়রাই আসক্ত হচ্ছেন তা নয়, শিশুরাও মোবাইলে বেশ আসক্ত এখন। বিশেষ করে মোবাইল গেম কিংবা ইন্টারনেট ছাড়া চলেই না। দিনরাত মুখ গুজে বসে থাকে স্মার্ট ফোনে। সোশ্যাল মিডিয়ার এই আসক্তি বর্তমান প্রজন্মের একটি অন্যতম বড় সমস্যা। ছাত্রছাত্রীদের মধ্যে সোশ্যাল মিডিয়ার এই আসক্তি রীতিমতো সমস্যার। পড়াশোনার ক্ষতি তো বটেই, ফোনে এই আসক্তির জন্য ক্ষতি হচ্ছে স্বাস্থ্যেরও। তবে বড়দের তুলনায় শিশুদের ওপর বেশি প্রভাব পড়ে। তাই সচেতন অভিভাকেরা বেশ চিন্তায় রয়েছেন তাদের সন্তানদের নিয়ে। তবে, এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে গুগল প্লে নিয়ে এসেছে একটা দুর্দান্ত ফিচার। এই ফিচারের মাধ্যমে ফোনের কাছে না থেকেও বাচ্চাদের স্মার্টফোন লক করে দিতে পারবেন অভিভাবকরা। গুগল ফ্যামিলি লিংক নামে ফিচারটির মাধ্যমে এখন শিশুদের মোবাইলে ডেটা লিমিট, লক হওয়ার সময় অ্যাপ ব্লক বা অ্যাপ্রুভ সবই করা যাবে দূর থেকেই।
গুগল প্লে স্টোর থেকে কোন কোন অ্যাপ ডাউনলোড করছে আপনার শিশু তাও নিয়ন্ত্রণ করতে পারবেন গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে। ফ্যামিলি লিংকের মাধ্যমে আপনার শিশু বা তার ফোন কোথায় আছে তাও আপনি জানতে পারবেন।
১৩ বছরের নিচের শিশুদের মোবাইলে গতিবিধিই নিয়ন্ত্রণ করা যাবে গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে। ১৩ বছরের বেশি বয়সের কিশোরদের ক্ষেত্রেও গুগল ফ্যামিলি লিংক ব্যবহার করলে ঐ কিশোরের অনুমতি প্রয়োজন। অভিভাবক ও শিশুর মোবাইলকে একে অপরের সঙ্গে লিংক করাতে হবে এবং দু’জনকেই একটি পাসওয়ার্ড দেওয়া হবে। ঐ পাসওয়ার্ড দিয়েই শিশুদের মোবাইল নিয়ন্ত্রণ করা যাবে। শিশুটি যদি গুগল ফ্যামিলি লিংক থেকে বেরিয়ে আসতে চায় সেক্ষেত্রে তাকে পাসওয়ার্ড বদলাতে হবে। পাসওয়ার্ড বদলালেই নোটিফিকেশন চলে যাবে অভিভাবকের কাছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি