1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
সোমবার, ১৪ জুন ২০২১, ০১:৫৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
ইসলামের ভ্রাতৃত্ব ও মূল্যবোধের সঠিক প্রচার ও প্রসারের লক্ষ্যে বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছেন: ধর্ম প্রতিমন্ত্রী কোম্পানীগঞ্জে পুলিশের সঙ্গে সংঘর্ষ; আ.লীগের ১৬৩ কর্মীর বিরুদ্ধে মামলা করেন পুলিশ প্রস্তাবিত বাজেট তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের অন্তরায়: প্রজ্ঞা বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক ঝিনাইদহ থেকে ডাকাতি হওয়া পাটভর্তি ট্রাক খুলনা থেকে উদ্ধার, গ্রেফতার ৭ করোনা বিবেচনা করে ইউপি নির্বাচন হবে : সিইসি ঝিনাইদহে গৃহবধু রিতু হত্যার বিচারের দাবিতে মানববন্ধন রংপুর বিভাগের ৮টি জেলার মধ্যে শুদ্ধাচার পুরষ্কার পেলেন গাইবান্ধার বিজ্ঞ জেলা প্রশাসক আবদুল মতিন গাইবান্ধা জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ ও শ্রেষ্ঠ এসআই গোবিন্দগঞ্জ থানা মির্জা ফখরুল প্রচণ্ড মিথ্যাচার করেন বলে ড. হাছান মাহমুদের দাবী

দৈনিক জাতীয় অর্থনীতি’র সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে আই সি টি ট্রাইবুনালে বিকাশের মামলা খারিজ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ২৬২ বার দেখা হয়েছে

দৈনিক জাতীয় অর্থনীতি’র সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে আই সি টি ট্রাইবুনালে বিকাশের মামলা। শুনানি শেষে বিজ্ঞআদালত খারিজ করে দেন। মোবাইল মানি স্থানান্তর কোম্পানি বিকাশ শুরু থেকে এই কোম্পানি নানান অনিয়ম অস্ব”ছতা নিয়ে চলছিলো। এই সব নিয়ে কেউ মুখ খুলছিলো না। সম্প্রতি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাবাহীন’র প্রধান জেনারেল আজিজ আহমেদ জড়িয়ে বিদেশে অব¯’ানগত কণক সারওয়ার পরপর দুটি’ ভিডিও ইউটিউব এর মাধ্যমে প্রচার করেন এই ভিডিওটি বিকাশের অ্যাপসে দেখা যায় একই সঙ্গে বিকাশের লগো ও বিজ্ঞাপন দেখা যায় বিষয়টি রাষ্ট্র ও সরকারের জন্য মস্তবড় র্স্পশকাতর ঘটনা বলে দৈনিক জাতীয় অর্থনীতি ও জেএটিভিতে তাৎক্ষনিক মোবাইল স্কিনশর্ট দিয়ে সংরক্ষন করে ঘটনাটি ঘটে ১-১২-২০২০ইং তার পর সঙ্গে সঙ্গে বিকাশ কর্তৃপক্ষকে অবহিত করার চেষ্টা করা হলেও তাদের কোন বক্তব্য পাওয়া যায়নি বিষয়টি সরকারে র্শীষ ¯’ানীয়দের অবহিত করা হয় সরকারের র্শীষ¯স্থানীয় সংলিষ্ঠদের মতামত ও পরার্মশ মোতাবেক ২-১২-২০২০ইং দৈনিক জাতীয় অর্থনীতি’র অনলাইন র্পোটাল ও জেএটিভিতে এক জোগে প্রকাশ করা হয়। বিকাশ কর্তৃপক্ষ জাতীয় অর্থনীতির কর্তৃপক্ষ’র সঙ্গে কোন যোগাযোগ না করে সংশ্লিষ্ঠ প্রকাশের প্রতিবেদনের প্রতিবাদ না করে সরাসরি ১০০ কোটি টাকার ক্ষতিপূরন এর নোটিশ জারি করে। এই দিকে সরকারের পক্ষ থেকে বিকাশ কর্তৃপক্ষকে সংশ্লিষ্ঠ সংবাদের ব্যাখ্যা চেয়ে পত্র প্রেরণ করে। ২-১২-২০২০ইং তারিখে তথ্য মন্ত্রনালয়ের সচিব মর্যাদার প্রধান তথ্য কর্মকর্তা শুরুত কুমার সরকার স্বাক্ষরিত পত্র’র ব্যাখ্যা চাওয়া হয় পাচঁ দিনের মধ্য এই ব্যাখ্যা দিতে বলা হয়। সরকারের পক্ষ থেকে বলা হয় রাষ্ট্র ও দেশপ্রেমিক সেনাবাহীনি’র বিরুদ্ধে এই ধরণের প্রচারনা ষড়যন্ত্র মূলক উদ্দেশ্যপ্রনোদিত ও আইন বির্হিভ‚ত বিকাশ এর মতো সং¯’ার কাছ থেকে এই ধরণের কার্যক্রম গ্রহনযোগ্য নয়। বিকাশ কর্তৃপক্ষ সরকারের চিঠির জবাব দেয়ার আগেই। ৮-১২-২০২০ইং তারিখে ডিজিটাল আইনে সাইবার ট্রাইবুনাল বাংলাদেশ ঢাকায় দৈনিক জাতীয় অর্থনীতি’র সম্পাদক কিবরিয়া চৌধুরীর বিরুদ্ধে মামলা দায় করেন। সাইবার ট্রাইবুনাল বাংলাদেশ ঢাকা মামলার নং-৫৪৮/২০২০। মামলার দায়েরের এক দিন পর বিকাশ কর্র্তৃপক্ষ সরকারের ব্যাখ্যা’র জবাব দেয়। বিকাশ কর্তৃপক্ষ জাতীয় অর্থনীতির সম্পাদককে হুমকি প্রদান করেন এই ব্যাপারে পল্টন মডেল থানায় দৈনিক জাতীয় অর্থনীতির কর্তৃপক্ষ সাধারণ ডাইরি করেন ডাইরি নম্বর ২৩৫/০৩/১২/২০২০।
দৈনিক জাতীয় অর্থনীতির সম্পাদকের বিরুদ্ধে সাইবার ট্রাইবুনাল বাংলাদেশ ঢাকায় বিকাশ কর্তৃপক্ষ মামলা শুনানীর সময় বিজ্ঞ বিচারক জনাব আসছাছমস জগলুল হোসেন জেলা দায়রা জজ বিকাশের মামলার আরজি সহ বিজ্ঞ আইনজিবীর বক্তব্য মনোযোগ সহকারে পড়েন ও শুনেন। মামলার ধারা ২৫(২)/২৫(৩)/২৯(১)/২৯(২)২০১৮ এর অভিযোগ সর্ম্পকে বিজ্ঞ বিচারক বলেন সংলিষ্ঠ প্রতিবেদনে মামলার আরজিতে উল্লেখিত উপাদান গুলো মামলার ধারার সাথে যথার্থ নয়। এবং সঙ্গবদ্ধ অপরাধের আওতায় পড়ে না বিধায় অভিযোগটি’র সাথে ঘটনাক্রমে মামলা চালিয়ে যাবার মতো পর্যাপ্ত ভিত্তি খুজে পাওয়া যায়নি বলে মামলাটি খারিজ করে দেওয়া হলো। এদিকে দৈনিক জাতীয় অর্থনীতির সম্পাদকের বিরুদ্ধে বিকাশের মামলা দায়েরের প্রতিবাদে দেশের সাংবাদিক সমাজ ও সংগঠন ডিআরইউ তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। পত্রিকা মালিকদের সবচেয়ে প্রাচীনতম সংগঠন বাংলাদেশ সংবাদ পত্র পরিষদ (বিএসপি)’র সভাপতি ও সাধারন সম্পাদক যুগ্ন সম্পাদক ও উপদেষ্টা মোজাফফর হোসেন পল্টু তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়েছেন। এদিকে গত ১৮-৩-২০২১ তারিখে ঢাকার সিএমএম আদালতে বিকাশ কর্তৃপক্ষ দৈনিক জাতীয় অর্থনীতির সম্পাদকের বিরুদ্ধে আরো একটি মামলা দায়ের করেন মামলার নং-২৩/৭/২০২১। দৈনিক জাতীয় অর্থনীতিতে বিকাশের সংবাদ প্রকাশের পর বিকাশ কোম্পানি থলের বিড়াল বের হয়ে আসে। বিকাশের পরিচালক প্রখ্যাত আইনজীবী ড. কামাল হোসেনের মেয়ের স্বামী ডেবিড বর্গ্যম্যান। ডেবিড বর্গম্যান নেত্র নিউজ আলÑজাজিরার কতিথ প্রতিবেদন “অল দ্যা প্রাইম মিনিস্টার” এর সাথে জড়িত। বিকাশের বিদেশী অর্থায়ন বিনিয়োগ নিয়েও নয়-ছয়য়ের অভিযোগ রয়েছে। বিকাশ কোম্পানিতে বিদেশী বিনিয়োগের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও বিনিয়োগ বোর্ড জ্ঞাত নন বলে জানিয়েছেন। এসব এখন তদন্তে রয়েছে বলে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি