1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

নাগরপুরে কাঁচামরিচের বাজার ডাবল সেঞ্চুরি ছাড়িয়েছে

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪
  • ৩৪ বার দেখা হয়েছে

সিপন রানা নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ মাত্র কয়েক দিনের ব্যবধানে টাঙ্গাইলের নাগরপুর সদর বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধি পেয়েছে কেজিতে ৬০ থেকে ৮০ টাকা। ১৮০ টাকার মরিচ এখন এই বাজারে বিক্রি হচ্ছে ২৪০-২৬০ টাকা কেজি দরে। কয়েক দিনের টানা বৃষ্টিতে ক্ষেতে মরিচ নষ্ট হওয়ার কারণে ফসলটির দাম বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সোমবার (৮ জুলাই) সকালে নাগরপুর বাজার ঘুরে জানা যায়, ৪-৫ দিন আগে যে কাঁচা মরিচ খুচরা বিক্রি হয়েছিলো ১৮০ টাকা কেজিতে, সেটি বেড়ে আজ বিক্রি হচ্ছে ২৪০-২৬০ টাকা কেজি দরে। ভারত থেকে কাঁচামরিচ আমদানি হলেও বাজারে মরিচের দামের উপর তার প্রভাব পড়ছে না। চাহিদার তুলনায় কাঁচামরিচ ভারত থেকে আমদানি কম হওয়ায় এবং দেশে উৎপাদন কমে যাওয়ায় নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যটির দাম বাড়ছে বলছেন সবজি ব্যবসায়ীরা। দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে সাধারণ ক্রেতা-বিক্রেতারা।

মো. সাদ্দাম হোসেন নামের এক ক্রেতা বলেন, দেশের বাজারে এখন প্রতিটি পণ্যের দাম ঊর্ধ্বমুখী। চার-পাঁচ দিন আগেই ১৮০ টাকা কেজি দরে কাঁচা মরিচ কিনেছিলাম। আজ তা কিনতে হলো ২৪০-২৬০ টাকা কেজি দরে। এভাবে দাম বাড়লে আমাদের মতো সাধারণ মানুষরা চলবো কি করে?
নাগরপুর বাজারে কাঁচা মরিচ ব্যবসায়ী আফছার হোসেন বলেন, কয়েক দিনের বৃষ্টির পানিতে কৃষকের খেতে কাঁচা মরিচ অনেক নষ্ট হয়েছে। চাহিদা অনুযায়ী আমরা বাজারে কাঁচা মরিচ পাচ্ছি না। বর্তমান আমরা বরাঙ্গাইল এবং উলাইল হাট থেকে কাঁচা মরিচ পাইকারি দামে কিনে আনছি।

তিনি আরো বলেন, ক্ষেতে মরিচ নষ্ট হওয়ায় কৃষকরা বেশি দাম হাঁকিয়ে নিচ্ছেন। ২২০ টাকা কেজি দরে ক্রয় করে কাঁচামরিচ খুচরা বিক্রি করছি ২৪০ থেকে ২৬০ টাকা কেজিতে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি