1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:৪১ অপরাহ্ন

নোয়াখালী’র চরকাউনিয়ায় মানু মেম্বার কর্তৃক বনায়নের সরকারি গাছ কর্তন

রনু হাসা
  • আপডেট : বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ২৯৮ বার দেখা হয়েছে

নোয়াখালী প্রতিনিধি :  নোয়াখালী সদর উপজেলা’র ১৯ নং পূর্ব চর মটুয়া ইউনিয়ন এলাকার ৬নং ওয়ার্ড এর চরকাউনিয়ায় স্থানীয় মানু মেম্বার অবৈধভাবে রাস্তা নির্মাণ করতে গিয়ে বনায়নের সরকারি গাছ কর্তনের ঘটনা ঘটায়। ঘটনাটি ঘটে বিগত ৪ঠা মার্চ ২০২১ ইং তারিখে।

সরজমিনে গিয়ে দেখা যায়, সার্জেন জহুরুল হক রোড সংলগ্ন পাকা সড়কের সাথে স্থানীয় প্রভাবশালী মানু মেম্বার নিজের জমিকে রোডের সাথে সংযুক্ত করার জন্য সরকারি অর্থায়নের টাকা দিয়ে নিজের জমির মূল্য বাড়ানোর জন্য অনিয়মতান্ত্রিকভাবে ব্যক্তি মালিকানাধীন জমির উপর দিয়ে রাস্তা নির্মাণ করার জন্য ভেকো মেশিন লাগিয়ে সরকারি বনায়নের ৩টি মূল্যবান গাছ কর্তন করে ফেলে। খবর পেয়ে স্থানীয় এলাকাবাসী ও জমির মালিকরা এসে মানু মেম্বারের এহেন বেআইনী দুষকর্মের বিরুদ্ধে বাধা প্রদান করে। এতে মানু মেম্বার উপান্তর না দেখে কর্তনকৃত ২টি বাদাম গাছ ও ১টি বড় কড়ই গাছ নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে বলে এলাকাবাসী জানান।

এমনকি ঘটনাস্থলে গাছের শেকড়-বাকড় যেন না থাকে সেই অবস্থান সৃষ্টি করে বলে স্থানীয় এলাকাবাসীও সৌদি প্রবাসী আবুল কালামের শ^শুর আনোয়ার হোসেন সহ এলাকার লোকজন ঘটনাস্থলে খোভ দুঃখ প্রকাশ করে জানান। এ দিকে এ সুযোগে জমির মালিক জমি রক্ষা করার জন্য ঘটনাস্থলে পাকা বাউন্ডারী ওয়াল নির্মাণ কাজ করতে দেখা গেছে। সরকারি এই গাছ কর্তনের বিষয়ে ঐ এলাকার চেয়ারম্যান নুর আলম কে জিজ্ঞাসাবাদে তিনি বলেন, আমি ভেকো মেশিন দিয়েছি ইউনিয়ন পরিষদ এলাকার পুরাতন রাস্তাগুলো সংস্কার করার জন্য। মানু মেম্বার প্রভাব খাটিয়ে তার নিজের জমির ভেলু বাড়ানোর জন্য ব্যক্তি মালিকানাধীন জমির উপর দিয়ে রাস্তা নির্মাণ করতে গিয়ে কয়েকটি সরকারি গাছ কর্তনের বিষয় আমি পরবর্তীতে জেনেছি। কর্তনকৃত গাছগুলো চৌকিদার পাঠিয়েও আর পাওয়া যায়নি।

এ বিষয়ে অদ্যাবধি মানু মেম্বার আমাকে কোন সদউত্তর দিতে পারে নি। তবে এই সরকারি গাছ কর্তনের বিষয়ে আমি বা আমার অন্য কোন সদস্য দায়ী নহে বলে চেয়ারম্যান নুর আলম তার মতামত ব্যক্ত করেন। সরকারি এই গাছ কর্তনের বিষয়ে মুঠোফোনে মানু মেম্বারের সাথে কথা বললে তিনি সরকারি এই গাছ কাটা ও জোরপূর্বক ব্যক্তির মালিকানাধীন জমির উপর দিয়ে রাস্তা নির্মাণের কথা অস্বীকার করেন। তবে স্থানীয়ভাবে মানু মেম্বার কর্তৃক সরকারি গাছ কর্তন ও রাস্তা নির্মাণের চেষ্টার বিষয়টির সত্যতা পাওয়া গেছে। এ বিষয়ে স্থানীয় এলাকাবাসী সরকারের যথাযথ কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি