1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:৫৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
উন্নত বাংলাদেশ গড়তে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য : রাষ্ট্রপতি একদিনে করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪৮০ ‘বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে’ বঙ্গবন্ধুর সমাধিতে নতুন আইজিপির শ্রদ্ধা এক দিনে রেকর্ড ৬৩৫ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি দুর্গোৎসব অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিচ্ছবি : ডেপুটি স্পিকার ৪ বছরেও সড়ক আইন বাস্তবায়নে বিধিমালা হয়নি : ইলিয়াস কাঞ্চন তোয়াব খান ছিলেন বাংলাদেশের সাংবাদিকতা জগতের পথিকৃৎ : রাষ্ট্রপতি ইরানে পুলিশ স্টেশনে হামলায় বিপ্লবী গার্ডসের কর্নেলসহ নিহত ১৯ এ বছর এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়নি : শিক্ষামন্ত্রী

পরমাণু অস্ত্র সম্প্রসারণ চুক্তিতে স্বাক্ষর করলেন পুতিন

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১
  • ১৮০ বার দেখা হয়েছে

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যেকার পরমাণু অস্ত্র সম্প্রসারণ চুক্তিতে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার তিনি এই স্বাক্ষর করেন।

‘নিউ স্টার্ট’ নামের এই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী ৫ ফেব্রুয়ারি। এই চুক্তি অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে কোনো অনুমোদনের প্রয়োজন পড়ে না। তবে রাশিয়ার আইনপ্রণেতাদের এই পদক্ষেপকে অনুমোদন দিতে হয়। রাশিয়ার সংসদের দুটি পরিষদই সর্বসম্মতিক্রমে ৫ বছরের জন্য চুক্তিটি সম্প্রসারণের পক্ষে রায় দিয়েছে।

প্রেসিডেন্ট পুতিন ও প্রেসিডেন্ট বাইডেন গত বুধবার চুক্তিটির সম্প্রসারণের বিষয় নিয়ে আলোচনা করেন। ২০১০ সালে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। এ চুক্তি মোতাবেক দেশ দুটি ১,৫৫০টির বেশি পরমাণু অস্ত্র ও ৭০০টির বেশি ক্ষেপণাস্ত্র বা বোমারু বিমান নিয়োজিত করতে পারবে না।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি