1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
  3. [email protected] : lalashimul :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৭:২৯ অপরাহ্ন

প্রাথমিকের শিক্ষক নিয়োগে প্রস্তুতি নেবেন যেভাবে

অনলাইন ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ৩৭ বার দেখা হয়েছে

সরকার প্রাথমিক শিক্ষার গুণগত মান অর্জনে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তার ধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) অধীন সহকারী শিক্ষকেরা জাতীয় বেতন স্কেল ২০১৫–এর ১৩তম গ্রেডে এবারই প্রথম সরাসরি নিয়োগ পাবেন। তাই চাকরিপ্রত্যাশীদের বলছি, এ পরীক্ষায় অংশগ্রহণ করার আগে নিজের প্রস্তুতিকে শাণিত করার জন্য কিছু দিকনির্দেশনা দেওয়া হলো। এবার আসা যাক, পরীক্ষার ধরন নিয়ে আলোচনা। পরীক্ষাটি হবে ১০০ নম্বরের, যার মধ্যে ক. লিখিত পরীক্ষায় ৮০ নম্বর, খ. মৌখিক পরীক্ষায় বরাদ্দ থাকবে ২০ নম্বর। লিখিত পরীক্ষায় বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১, প্রতিটি ভুলের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

বাংলা বিষয়ের প্রস্তুতি

বাংলা বিষয়কে দুটি ভাগে ভাগ করা হয়—ক. বাংলা সাহিত্য, খ. বাংলা ব্যাকরণ। বাংলা সাহিত্যের জন্য লেখক, কবি ও প্রাবন্ধিকের পরিচিতিতে গুরুত্বারোপ করতে হবে, বিশেষ করে (রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক, বেগম রোকেয়া, সুফিয়া কামাল, হুমায়ূন আহমেদ, জাহানারা ইমাম, ফররুখ আহমেদ, জসীমউদ্‌দীন, জীবনানন্দ দাশ প্রমুখ) সাহিত্যের যুগ পরিবর্তন, উপাধি, ছদ্মনাম, পত্রিকার সম্পাদক, ভাষা আন্দোলনভিত্তিক উপন্যাস/নাটক/গল্প এবং মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস/নাটক/গল্প। এসব জ্ঞান আহরণের জন্য পঞ্চম-দ্বাদশ শ্রেণি পর্যন্ত NCTB বাংলা বোর্ড বই অনুসরণ করে চর্চা করা সর্বোত্তম।
খ.
বাংলা ব্যাকরণের জন্য বর্ণ বা ধ্বনি, দ্বিরুক্তি শব্দ, সন্ধি, কারক ও বিভক্তি, সমাস, প্রকৃতি ও প্রত্যয়, শব্দ, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, এককথায় প্রকাশ, বাগধারা, প্রবাদ-প্রবচন, পদ প্রকরণ, উপসর্গ ও অনুসর্গ এবং যতিচিহ্ন খুবই গুরুত্বপূর্ণ। বাংলা ব্যাকরণের জন্য নবম ও দশম শ্রেণির রচিত NCTB বাংলা ২য় পত্র বোর্ড বই অধিক গুরুত্বসহকারে অনুশীলন করতে হবে।

ইংরেজির প্রস্তুতি

ইংরেজি বিষয়কে দুটি ভাগে ভাগ করা হয়—A. English Literature, B. English Grammar। এখানে English Literature খুবই কম আসে। তবুও basic অংশ জানলে প্রস্তুতিতে সহায়ক হয়। B. Grammar অংশ খুবই গুরুত্বপূর্ণ। সেগুলো হলো Tense, Voice, Narration, Number, Gender, Preposition/Appropriate Preposition, Participle, Right Form of Verb etc. এ ছাড়া Grammar–এর বাইরে Spelling, Synonym, Antonym, Idioms & Phrase, One word Substitution, translation, Proverbs ইত্যাদি। সহায়ক বই হিসেবে ষষ্ঠ-দ্বাদশ শ্রেণি পর্যন্ত NCTB English Grammar Board বই এবং P.C Das রচিত Applied English Grammar & Composition বইয়ের অনুশীলন প্রস্তুতিকে আরও বেগবান করবে।

গণিত প্রস্তুতি

গণিত একটি বিমূর্ত বিষয়। গণিত বিষয়ে আতঙ্কিত না হয়ে অধিক অনুশীলনে চাকরিপ্রাপ্তির সম্ভাবনা বেশি থাকে। গণিত বিষয়টি তিনটি ভাগে ভাগ করা হয়ে থাকে—ক) পাটিগণিত, খ) বীজগণিত এবং গ) জ্যামিতি।
ক. পাটিগণিতের জন্য মূলদ ও অমূলদ সংখ্যা, মৌলিক সংখ্যা, ভগ্নাংশ, শতকরা, ঐকিক নিয়ম, লাভ-ক্ষতি, সুদ-কষা, গড়, ধারা, লসাগু এবং গসাগু। পাটিগণিত অনুশীলনীর জন্য পঞ্চম-অষ্টম শ্রেণির NCTB গণিত বোর্ড বই অনুশীলন অনেক কাজে লাগে।

খ. বীজগণিতের জন্য বীজ গাণিতিক রাশি, মাননির্ণয়, উত্পাদক বিশ্লেষণ, সরল সমীকরণ, সূচক, লগারিদম, সেট, ফাংশন ইত্যাদি অনুশীলনীর জন্য ষষ্ঠ-নবম শ্রেণির NCTB গণিত বোর্ড বই অনুশীলন করলে ভালো করা যায়।
গ. জ্যামিতিক অংশে রেখা ও কোন, ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত এবং ত্রিকোণমিতি ও পরিমিতি পরীক্ষায় আসে, যা অনুশীলনীর জন্য ষষ্ঠ-নবম শ্রেণির NCTB জ্যামিতিক অংশ বোর্ড বই অনুশীলন করলে ভালো করা যায়।

সাধারণ জ্ঞানের প্রস্তুতি

অংশটির নাম সাধারণ জ্ঞান হলেও এর পরিধি বিশাল। এখানে বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, বিজ্ঞান, কম্পিউটার অংশ থেকে প্রশ্ন আসে। বাংলাদেশ বিষয়াবলির জন্য বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা, জনসংখ্যা, উপজাতি, বাংলাদেশের ঐতিহ্য, স্থাপনা, নিদর্শন, প্রাচীন বাংলার ইতিহাস, ব্রিটিশ শাসন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলাদেশের সংবিধান, প্রশাসনিক কাঠামো, পুরস্কার, খেলাধুলা, বাংলাদেশের জনপদ, নদ-নদী, প্রাকৃতিক সম্পদ, বিখ্যাত স্থান, জাতীয় দিবস ইত্যাদি অনুশীলনের জন্য NCTB বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল, অর্থনীতি পৌরনীতি (৯ম-১০ম শ্রেণি) সম্যক জ্ঞান আহরণের জন্য যথেষ্ট।

আন্তর্জাতিক বিষয়াবলির ক্ষেত্রে ভৌগোলিক উপন্যাস, সীমারেখা, প্রণালি, দ্বীপ, সাগর, মহাসাগর, চুক্তি, সম্মেলন, সংগঠন, সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, আন্তর্জাতিক দিবস, জাতিসংঘ, পুরস্কার ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিতে হবে। যেহেতু সাধারণ জ্ঞান নিয়ত পরিবর্তনশীল, তাই মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স এবং ‘আজকের বিশ্ব’ সাধারণ জ্ঞানের জন্য অনেক সহায়ক হবে। এ ছাড়া বিজ্ঞান বিষয়ের জন্য ৫ম-৯ম শ্রেণির NCTB বিজ্ঞান বোর্ড বাই এবং ৬ষ্ঠ-৮ম শ্রেণির NCTB ICT বোর্ড বইটি অনুশীলন সর্বোচ্চ নম্বর পেতে অগ্রণী ভূমিকা রাখবে।

সবশেষে বলতে চাই, বাংলাদেশ সেনাবাহিনীতে একটি মূলনীতি আছে, সেটা হলো ‘কঠিন পরিশ্রম সহজ যুদ্ধ’। কথাটি মাথায় রেখে সুপ্রিয় চাকরিপ্রত্যাশী ভাই ও বোনেরা অনুশীলন করলে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় সহজেই উত্তীর্ণ হতে পারবেন। সবার জন্য রইল শুভকামনা।

লেখক: সহকারী শিক্ষক, গোয়ালনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কোতোয়ালি, ঢাকা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি