1. [email protected] : admin :
  2. [email protected] : জাতীয় অর্থনীতি : জাতীয় অর্থনীতি
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:৪৭ অপরাহ্ন

প্লেনে লেজার লাইট নিক্ষেপ না করার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২
  • ১০২ বার দেখা হয়েছে

একটি প্লেন উড্ডয়নের পর থেকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর আগ পর্যন্ত পাইলটকে পেরোতে হয় বেশ কয়েকটি ধাপ। প্রতিটি সেকেন্ডই তার জন্য গুরুত্বপূর্ণ। এসময় এক মুহূর্তের জন্য মনোযোগ হারালেই ঘটতে পারে বড় দুর্ঘটনা। অথচ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাতে উড্ডয়ন অথবা অবতরণের সময় পাইলটদের চোখে নিয়মিত নিক্ষেপ করা হচ্ছে লেজার লাইট। এতে তাদের সাময়িক দৃষ্টিবিভ্রম হয়। ফলে বড় ধরনের দুর্ঘটনার আশংকা তৈরি হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমও প্লেন ভ্রমণে এমন অভিজ্ঞতার সম্মুখীন হন।

শুক্রবার (২৬ আগস্ট) সন্ধ্যায় নিজের ফেসবুক আইডিতে সে অভিজ্ঞতা শেয়ার করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। ফেসবুকে প্রতিমন্ত্রী লেখেন, ‘ঢাকা থেকে সন্ধ্যার পরে উড্ডয়ন এবং অবতরণের সময় বিশেষ করে গাজীপুর, শফিপুর, ডেমরা অঞ্চলে এভাবে লেজার লাইট নিক্ষেপ করা হয়। এটা বিমান পরিচালনার দায়িত্বে থাকা পাইলটদের জন্য ক্ষতির কারণ হতে পারে। পরিচিত কেউ করে থাকলে তাদের এটা বুঝিয়ে বলতে হবে।

শাহরিয়ার আলমের পোস্টে অনেকেই নানা মন্তব্য করেছেন। একজন লিখেছেন, ‘এই দেশে গণ সচেতনতা বলতে কিছুই নেই। যে যার মতো চলে। এইসব লেজার লাইট যেকোনো দোকান থেকে সহজেই পাওয়া যায়। এই সব বিক্রিতে সীমাবদ্ধতা আনতে হবে।’ আরেকজন মন্তব্য করেছেন, ‘বিমান কর্তৃপক্ষের উচিত টিম গঠন করে টেলিস্কোপের সাহায্যে লোকেশন ও ব্যক্তিকে শনাক্ত করে আইনের আওতায় আনা। এরপর এদের মোটা অংকের টাকা জরিমানা করা।’

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক জাতীয় অর্থনীতি